জাহাজ ‘ছিনতাইয়ের’ অভিযোগ প্রত্যাখ্যান ইরানের

ওমান সাগর ও পারস্য উপসাগর দিয়ে চলাচলকারী বিদেশি জাহাজে ইরানের সশস্ত্র বাহিনীর সদস্যরা অনুপ্রবেশ করেছে বলে যে গুজব ছড়ানো হচ্ছে তা প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরান এ ধরনের প্রচারণামূলক খবর ছড়ানোর ব্যাপারে পশ্চিমা গণমাধ্যমকেও সতর্ক করেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাঈদ খাতিবজাদে বার্তা সংস্থা তাসনিম নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরের অদূরে একটি ব্রিটিশ জাহাজ ‘সম্ভাব্য ছিনতাই’ হয়েছে বলে লন্ডন দাবি করার পর খাতিবজাদে এ প্রতিক্রিয়া ব্যক্ত করলেন।

ব্রিটিশ কর্তৃপক্ষ দাবি করেছে, পানামার পতাকাধারী ব্রিটিশ তেল ট্যাংকার ‘অ্যাসফাল্ট প্রিন্সেস’ ছিনতাই হয়েছে। ওমান সাগরের এ ঘটনায় ‘ইরানের সামরিক বাহিনী অথবা তাদের অনুগত কোনো গোষ্ঠী’ জাহাজটিতে অনুপ্রবেশ করে এটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে কিনা তা অনুসন্ধান করে দেখা হচ্ছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভুয়া খবর প্রচার ও এ ধরনের খবরের ওপর নির্ভর করার ব্যাপারে সব পক্ষকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে চলাচলকারী জাহাজের নিরাপত্তা সম্পর্কে অনর্থক ভীতি সৃষ্টি করার জন্য এ ধরনের প্রচারণা চালানো হয়ে থাকতে পারে।

পারস্য উপসাগরীয় অঞ্চল ও ওমান সাগরে সম্প্রতি একের পর এক নিরামত্তামূলক ঘটনাকে ‘সন্দেহজনক’ আখ্যায়িত করে তিনি বলেন, সুনির্দিষ্ট রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার লক্ষ্যে কিছু ঘটনা ঘটানো হচ্ছে এবং কিছু অপপ্রচার চালানো হচ্ছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.