সাগরে ৩ দিন ভেসে থাকা ১৭ জেলে উদ্ধার

0
127

বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে ৩ দিন ভেসে থাকার পর ফিশিং বোট থেকে ১৭ জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী। জরুরি সেবা নম্বর ৯৯৯ এর মাধ্যমে খবর পেয়ে মঙ্গলবার (৩ আগস্ট) মধ্যরাতে নৌবাহিনীর একটি জাহাজ ওই ফিশিং বোটটি জেলেসহ উদ্ধার করে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে যাওয়ার পর ফিশিং বোটে থাকা ১৭ জেলের জীবন বিপন্ন হয়ে পড়ে। খবর পেয়ে মঙ্গলবার (৩ আগস্ট) মধ্যরাতে নৌবাহিনী জাহাজ অনুসন্ধান কুতুবদিয়া থেকে ৫ মাইল অদূরে ভাসমান অবস্থায় ‘তামান্না মুন্সী-৪’ নামের ফিশিং বোটটি জেলেসহ উদ্ধার করে। উদ্ধারকৃত জেলেদের প্রাথমিক চিকিৎসা ও প্রয়োজনীয় সহযোগিতা করে ‘বানৌজা অনুসন্ধান’ বোটটিকে টেনে কুতুবদিয়া চ্যানেলের নিকট নিয়ে আসে এবং তাদেরকে বুধবার (৪ আগস্ট) সকালে বোটের মালিকের নিকট হস্তান্তর করা হয়।

গত ১ আগস্ট ২০২১ তারিখে ১৭ জন জেলেসহ ফিশিং বোটটি মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে যায়। পথিমধ্যে বোটটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে এবং ভাসমান অবস্থায় গত তিনদিন সমুদ্রে অবস্থান করে। পরে বোটের মাস্টার জাতীয় জরুরি সেবা নাম্বার ৯৯৯ এ ফোন করে বিষয়টি জানায়। জরুরি সেবা থেকে নৌবাহিনীকে জানানো হলে সমুদ্রে টহল কাজে নিয়োজিত থাকা নৌবাহিনী জাহাজ অনুসন্ধান দ্রুততার সাথে ঘটনাস্থলে পৌঁছে বোটসহ জেলেদের উদ্ধার করে। জাহাজের নৌসদস্যরা উদ্ধারকৃত জেলেদের জরুরিভিত্তিতে প্রাথমিক চিকিৎসা এবং প্রয়োজনীয় খাদ্য ও পানি সরবরাহ করে।

অর্থসূচক/এএইচআর