অন্তঃসত্ত্বাদের করোনা টিকা বিষয়ে সুনির্দিষ্ট ঘোষণা চান হাইকোর্ট

অন্তঃসত্ত্বাদের করোনা টিকা দেওয়ার বিষয়ে ৭২ ঘণ্টার মধ্যে সুনির্দিষ্ট ঘোষণা আসা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেছেন হাইকোর্ট।

আদালত বলেন, যদিও গতকাল রোববার (০১ আগস্ট) স্বাস্থ্যমন্ত্রী প্রেসের সামনে বলেছেন, অন্তঃসত্ত্বা নারীদের টিকার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছি। আমার মনে হয় এই বিষয়টি একটি সুনির্দিষ্ট ঘোষণা আগামী ৭২ ঘণ্টার মধ্যে আসা প্রয়োজন।

এ পর্যায়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে আদালত বলেন, আপনি অ্যাটর্নি জেনারেলকে বলবেন, তিনি যাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে যোগাযোগ করেন। যাতে তারা এ বিষয়ে সিদ্ধান্ত দিয়ে দেয়। যেহেতু মন্ত্রী বলেছেন (সিদ্ধান্ত নিচ্ছি), সেহেতু আমরা এখন ফরমাল কোনো আদেশ দিচ্ছি না।

অগ্রাধিকার ভিত্তিতে অন্তঃসত্ত্বাদের করোনার টিকা দেওয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে আজ সোমবার (০২ আগস্ট) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল একক বেঞ্চ এমন অভিমত ব্যক্ত করেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। আর রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও বিপুল বাগমার।

এর আগে অন্তঃসত্ত্বাদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেওয়ার ব্যবস্থা গ্রহণে অনুরোধ জানিয়ে গত ২৯ জুলাই সরকারের তিন সচিবসহ সংশ্লিষ্ট পাঁচ ব্যক্তি বরাবর একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

ওই নোটিশের পরে কোনো পদক্ষেপ গ্রহণ না করায় গত ৩১ জুলাই জনস্বার্থে চলমান মহামারিতে করোনা আক্রান্ত হওয়া রোধে অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এই রিট আবেদন করেন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.