সীমান্তে সংঘর্ষ এড়াতে ভারত-চীন হটলাইন

ভারত ও চীন সেনাদের মধ্যে বিশ্বাস ও সৌহার্দ্য বজায় রাখতে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় হটলাইন স্থাপন করা হয়েছে। কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারত ও চীনের সেনা কর্মকর্তারা সীমান্ত সংক্রান্ত সমঝোতা নিয়ে শনিবার প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চীনের এলাকায় মল্ডোতে সামরিক পর্যায়ের বৈঠকে বসেছিলেন।

বৈঠক ভারত ও চীনের মধ্যে সেনাপর্যায়ে বৈঠকের পর উত্তর সিকিমের কোংরা লায় ভারতীর সেনার ঘাঁটির সঙ্গে তিব্বতের খাম্বা জংয়ে চীনা গণফৌজের ঘাঁটির সঙ্গে যোগাযোগে থাকবে বলে সিদ্ধান্ত হয়।

এছাড়া এক বিবৃতিতে ভারতীয় সেনাবাহিনী জানায়, কমান্ডার স্তরে যোগাযোগ বাড়াতে আরও উদ্যোগী হয়েছেন দুই দেশের সেনারা। সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতেই হটলাইন স্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে দুই দেশের সেনাকর্তাদের পক্ষ থেকে।

গত বছর ভারত ও চীন সেনারা পূর্ব লাদাখে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়েছিল। তার পরই স্থিতাবস্থা ফেরাতে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিল দুই দেশ। কিন্তু হটস্প্রিং ও গোগরা ঘাঁটি এলাকায় এখনও বিপুল সেনা মোতায়েন করে রেখেছে দুই দেশ। সেই বিষয়টি নিয়েই আলোচনা চালাতে গিয়ে হটলাইন স্থাপনে রাজি হয় দুই দেশ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.