ক্যারিয়ার সেরা স্কোর গড়েও বাদ আরিফুল-জুনায়না

টোকিও অলিম্পিকে সাঁতারে ছেলেদের ৫০ মিটার ফ্রি স্টাইলে আজ পুলে নেমেছিলেন বাংলাদেশের আরিফুল ইসলাম। অনুমিতভাবেই হিটে বাদ পড়েছেন কিশোরগঞ্জের যুবক। টোকিও অ্যাকুয়াটিক সেন্টারে চতুর্থ হিটের তিন নম্বর লেনে সাঁতারে নেমেছিলে আরিফুল। এই হিটে ২৪.৮১ সেকেন্ড সময় নিয়ে আটজনের মধ্যে আরিফুল হয়েছেন তৃতীয়। এটাই আরিফুলের ক্যারিয়ার সেরা টাইমিং। সব মিলিয়ে ৭৩ জন সাঁতারুর মধ্যে আরিফুল হয়েছেন ৫১তম।

একটু আগে শেষ হওয়া মেয়েদের ৫০ মিটার ফ্রি স্টাইল হিটে নেমেছিলেন জুনায়না আহমেদ। জুনায়নাও নিজের ক্যারিয়ার সেরা টাইমিং করেছেন। ২৯.৭৮ সেকেন্ড সময়ে শেষ করেও হিটে পঞ্চম হয়েছেন জুনায়না। ৮১ জনের মধ্যে ৬৮তম বাংলাদেশি সাঁতারু।

জুনায়নার জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাজ্যে। লন্ডনেই পড়ালেখা এবং সাঁতার শেখা। ২০১৭ সালে জুনায়না প্রথম বাংলাদেশের কোন প্রতিযোগিতায় সাঁতার কেটে জয় পান।

আজ আরিফুলকে উৎসাহ দিতে গ্যালারিতে লাল সবুজের পতাকা নিয়ে এসেছিলেন বাংলাদেশের সাঁতারের সাবেক কোচ জাপানের তাকাহিরো তাগুচি।

আরিফুল

মূলত আরিফুলের প্রিয় ইভেন্ট ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোক। এই ইভেন্টে এপ্রিল মাসে হওয়া সর্বশেষ বাংলাদেশ গেমসে জেতেন সোনা। আর কাঠমান্ডুতে হওয়া ২০১৯ সালের সর্বশেষ এসএ গেমসে জেতেন রুপা।

কাঠমান্ডু এসএ গেমসে ও গত এপ্রিলে বাংলাদেশ গেমসে ৫০ মিটার ফ্রি স্টাইলে অংশই নেননি আরিফুল। আসলে নিয়মিত তিনি ৫০ মিটার ফ্রি স্টাইলে পানিতে নামেন না। বাংলাদেশের মতো সাঁতারে যে সব দেশের আন্তর্জাতিক পারফরম্যান্স নেই, তারা অলিম্পিকে কোন ইভেন্টে অংশ নেবে সেটা আগে থেকেই নির্ধারণ করে দেয় আন্তর্জাতিক সাঁতার সংস্থা (ফিনা)। তাই নিজের যোগ্যতা দিয়ে অলিম্পিকের টিকিট না পাওয়া পর্যন্ত ফেভারিট ইভেন্টে পানিতে নামতে পারছেন না আরিফুল।

এর আগে আরিফুল ক্যারিয়ার সেরা টাইমিং করেছিলেন ২০১৯ সালে কোরিয়ায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে। সেবার আরিফুল ২৪.৯২ সেকেন্ড সময় নিয়েছিলেন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.