ডাক মারায় বাংলাদেশে সবার ওপরে তামিম

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়াডে সিরিজের প্রথমটিতে নিজের ও দলের খাতা শূন্য রেখেই আউট হয়ে গেলেন তামিম। পেসার মুজারাবানির দ্বিতীয় ওভারের প্রথম বলেই উইকেটরক্ষক চাকাভার হাতে ক্যাচ তুলে দিয়ে আউট হন বাংলাদেশ অধিনায়ক।

৭ বল মোকাবিলা করে রানের খাতাই খুলতে পারেননি তিনি। আর এরই সঙ্গে ডাক মারার কলঙ্কিত রেকর্ডের খাতায় শীর্ষে নাম লেখালেন বাংলাদেশের সবচেয়ে সফলতম ওপেনার।

ওয়ানডেতে ও আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউটের শিকার এখন তিনিই।

ওয়ানডেতে তামিমের এটি ১৯তম শূন্য। ১৮ শূন্য নিয়ে এতদিন সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন তামিম। শুক্রবার হাবিবুল বাশার দুইয়ে নামালেন তিনি।

আর আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে এ নিয়ে ৩৪তম বার শূন্য রানে আউট হলেন তামিম। বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি শূন্যের তালিকায় মাশরাফি বিন মুর্তজাকে ছাড়িয়ে গেলেন তিনি।

মাশরাফি তিন সংস্করণ মিলিয়ে ৩৩ বার কোনো রান না করেই আউট হয়েছিলেন। তালিকায় এর পর আছেন মোহাম্মদ আশরাফুল, ক্যারিয়ারে সব মিলিয়ে ৩১ বার ‘ডাক’ মেরেছেন তিনি। চারে থাকা মুশফিকুর রহিমের শূন্যের সংখ্যা ২৬, হাবিবুল বাশারের ক্যারিয়ারে ‘ডাক’—২৫টি।

ওয়ানডেতে শীর্ষে থাকলেও টেস্টে অবশ্য বাংলাদেশের হয়ে শূন্যের তালিকা দেখে খুশি হবেন তামিম। এখন পর্যন্ত দীর্ঘ সংস্করণে কোনো রান না করে তিনি আউট হয়েছেন ৯ বার। বাংলাদেশের হয়ে এ তালিকায় সবার ওপরে আশরাফুল, তার শূন্য রানে আউট হওয়ার সংখ্যা ১৬।

আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে শূন্যের বিশ্ব রেকর্ডটি মুত্তিয়া মুরালিধরনের। শ্রীলঙ্কার স্পিন কিংবদন্তি শূন্যতেই ফিরেছেন ৫৯ বার। টেস্টে এ রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি পেসার ও বাংলাদেশের সাবেক বোলিং কোচ কোর্টনি ওয়ালশের (৪৩)।

ওয়ানডেতে ৩৪ বার শূন্যতে আউট হয়ে শীর্ষে সনাৎ জয়াসুরিয়ার। টি-টোয়েন্টিতে ১০ বার কোনো রান না করেই আউট হয়েছেন তিলকরত্নে দিলশান, সাবেক শ্রীলঙ্কান ব্যাটসম্যান ক্রিকেটের সবচেয়ে নতুন সংস্করণে সবার ওপরে শূন্যের অনাকাঙ্ক্ষিত রেকর্ডের তালিকায়।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.