আইসিইউতে কণ্ঠযোদ্ধা ফকির আলমগীর

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন দেশের বরেণ্য গণসংগীতশিল্পী ফকির আলমগীর। বৃহস্পতিবার (১৫ জুলাই) রাতে চিকিৎসার জন্য তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করানো হয়েছে। খবরটি নিশ্চিত করেছেন ফকির আলমগীরের স্ত্রী সুরাইয়া আলমগীর।

তিনি জানান, গত বুধবার (১৪ জুলাই) ফকির আলমগীরের শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে। এরপর চিকিৎসকের পরামর্শে বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছিলেন তিনি। তবে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে তার জ্বর ও শ্বাসকষ্ট বেড়ে যায়। এজন্য তাৎক্ষনিক তাকে হাসপাতালে নেওয়া হয়েছে। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে রয়েছেন।

ফকির আলমগীর বাংলাদেশের একজন প্রখ্যাত সংগীতশিল্পী। গণসংগীত ও দেশীয় পপসংগীতে তার রয়েছে ব্যাপক অবদান। তিনি ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা।

জগন্নাথ কলেজ থেকে স্নাতক ডিগ্রি নিয়ে পরবর্তী পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় এমএ পাস করেন তিনি। ১৯৬৬ সালে ছাত্র ইউনিয়ন মেনন গ্রুপের সদস্য হিসেবে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন।

এরই ধারাবাহিকতায় ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেবে ষাটের দশকে বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে সংগীত বলয়ে প্রবেশ করেন। ’৬৯-এর গণঅভ্যুত্থানে এক বিশেষ ভূমিকা পালন করেন। ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে শিল্পী একজন শব্দসৈনিক হিসেবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন।

তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে ‘ও সখিনা গেছোস কিনা ভুইলা আমারে’, ‘নাম তার ছিল জন হেনরি’। ‘আবহমান বাংলার লোকসংগীত’ নামে গতবছর একটি বইও লিখেছেন তিনি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.