কুমিল্লা-সিলেট মহাসড়কে ৫০ কিলোমিটার যানজট

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ও মেঘনা সেতুর মাঝামাঝিতে অবস্থিত লাঙ্গলবন্দ সেতুর ক্ষতিগ্রস্ত ডেক স্ল্যাব মেরামতকাজ করার কারণে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে বিকল্প সড়ক হিসেবে কাঁচপুর-ভুলতা-নরসিংদী-ভৈরব ব্রিজ-সরাইল-ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা মহাসড়কে যানবাহন চলাচল করছে।

এর ফলে যানবাহনের চাপ বাড়ায় কুমিল্লা-সিলেট মহাসড়কে ৫০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। এতে চরম ভোগান্তির শিকার হচ্ছেন যানবাহন চালকরা।

মঙ্গলবার (১৩ জুলাই) সকাল থেকেই এই মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া অংশে তীব্র যানজটের সৃষ্টি হয়। আজ বুধবার (১৪ জুলাই) মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া অংশে অন্তত ৫০ কিলোমিটার পথজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

হাইওয়ে পুলিশ জানিয়েছে, তারা যানজট নিরসনের কাজ চালিয়ে যাচ্ছেন। তবে আজ সেতু মেরামতের কাজ শেষ হলে এই যানজট আর থাকবে না।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ও মেঘনা সেতুর মাঝামাঝি অবস্থিত লাঙ্গলবন্দ সেতুর ক্ষতিগ্রস্ত ডেক স্ল্যাব মেরামতের জন্য মঙ্গলবার সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত যানবাহনসমূহ লাঙ্গলবন্দ সেতুর শুধু একপাশ দিয়ে উভয়মুখী চলাচল করতে পারবে এবং রাত ১০টার পর থেকে আজ দুপুর ১২টা পর্যন্ত লাঙ্গলবন্দ সেতুর উপর দিয়ে যানবাহন চলাচল সম্পূর্ণরূপে বন্ধ ছিল।

এই অবস্থায় বিকল্প পথ হিসেবে হালকা যানবাহনসমূহকে কুমিল্লা-সিলেট মহাসড়কের মোগড়াপাড়া-কাইকারটেক ব্রিজ-নবীগঞ্জ-মদনপুর সড়ক এবং ভারী যানবাহনসমূহকে কাঁচপুর-ভুলতা-নরসিংদী-ভৈরব ব্রিজ-সরাইল-ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা সড়ক ব্যবহার করতে বলা হয়েছে। এতে এই মহাসড়কে যানজটের সৃষ্টি হয়ে চরম ভোগান্তিতে পড়েছেন যানবাহনচালকরা।

গার্মেন্টস পণ্য নিয়ে ঢাকা থেকে চট্টগ্রামগামী লরিচালক টুটুল আহমেদ গণমাধ্যমকে জানান, মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার জন্য রওনা হয়েছিলাম। প্রায় ১২ ঘণ্টা পর আজ সকালে আমি ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থান করছি। সড়কের যে অবস্থা গন্তব্যে কখন পৌঁছাব জানি না।

কোরবানির পশু নিয়ে ঢাকা থেকে ফেনীমুখী ট্রাকচালক আমিনুল ইসলাম জানান, দীর্ঘ ১০ ঘণ্টা ধরে কোরবানির পশুগুলো নিয়ে জ্যামে আটকে আছি। গরুগুলোর খাবার প্রয়োজন। অন্যথায় অসুস্থ হয়ে পড়বে। কখন গন্তব্যে পৌঁছাব আল্লাই ভালো জানেন।

রাজশাহী থেকে আম নিয়ে চট্টগ্রামগামী কাভার্ডভ্যানের চালক স্বরজিৎ দাস জানান, মঙ্গলবার সকালে রাজশাহী থেকে আম নিয়ে রওনা হয়েছিলাম চট্টগ্রাম যাওয়ার জন্য। আজ সকালে আমি ব্রাহ্মণবাড়িয়া। এই ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম থেকে ফেরার কথা। অথচ আমি এখনও চট্টগ্রাম থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছি।

গাড়ির ভেতরে আমগুলোর কী অবস্থা জানতে পারিনি। তবে আম পচনশীল পণ্য, তাই যথাসময়ে আনলোড করা না হলে সমস্যা হতে পারে বলে জানান তিনি।

ব্রাহ্মণবাড়িয়া শহর ট্রাফিক পুলিশের উপপরিদর্শক আতিকুল ইসলাম শিমুল জানান, নায়ায়ণগঞ্জের লাঙ্গলবন্দ সেতুর ক্ষতিগ্রস্ত ডেক স্ল্যাব মেরামত করার কারণে বিকল্প সড়ক কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। বিভিন্ন স্থানে যানজট সৃষ্টি হচ্ছে। যানজট নিয়ন্ত্রণ করতে গিয়ে রাত-দিন তারা বেশ হিমশিম খাচ্ছেন।

তবে লকডাউনের কারণে গণপরিবহন বন্ধ থাকায় যাত্রী ভোগান্তি তেমন নেই। আজ বিকাল ৩টায় ব্রিজের মেরামতকাজ শেষ হলে পরিস্থিতি স্বাভাবিক হবে আশা করছেন সড়ক বিভাগের সংশ্লিষ্টরা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.