বালি দিয়ে বানালেন ২১ মিটার উঁচু প্রাসাদ!

সমুদ্র তীরে গিয়ে বালির তৈরি প্রাসাদ অনেকেই বানাতে পছন্দ করেন। অনেকে আবার বালুশিল্পী হিসেবে নজরও কাড়েন। সম্প্রতি ডেনমার্কে বালি দিয়ে প্রাসাদ তৈরি করে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছেন নেদারল্যান্ডসের এক বালুশিল্পী। পাঁচ হাজার টন বালি দিয়ে তৈরি বালির প্রাসাদটিই বর্তমানে সবচেয়ে উঁচু।

২০১৯ সালে জার্মানিতে তৈরি করা বালির প্রাসাদটি এতদিন সবচেয়ে উঁচু ছিল। কিন্তু ডেনমার্কের ব্লোখুস শহরের এই বালির প্রাসাদটি সেই রেকর্ডও ভেঙে দিল।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, উইলফ্রেড স্টিগার নামে ওই বালুশিল্পী এই প্রাসাদটি তৈরি করেছেন। তবে তিনি একা নন, আরও ৩০ জন বালুশিল্পী তাকে এই কাজে সাহায্য করেছেন। জানা গিয়েছে, ২১ দশমিক ১৬ মিটার উঁচু বালির প্রাসাদটি ২০১৯ সালে নির্মিত জার্মানির বালির প্রাসাদটি থেকেও তিনগুণ উঁচু। আর এটি দেখতে অনেকটা পিরামিডের মতো। ইতিমধ্যে স্থানীয়রা এই বালির প্রাসাদ দেখে খুবই খুশি হয়েছেন।

তবে এই বালির প্রাসাদটির আরও একটি বৈশিষ্ট্য রয়েছে। আর সেটি হল এই বালির প্রাসাদটির মাথায় রয়েছে করোনা ভাইরাসের একটি প্রতিকৃতিও। যা আবার অনেকেরই নজর কেড়েছে। গত দেড় বছর ধরে করোনা যেভাবে গোটা বিশ্বে ত্রাস ছড়িয়ছে তা বোঝাতেই এই বালির প্রাসাদটি তৈরি করেছেন উইলফ্রেড। আর সেকারণেই এটির মাথায় করোনা ভাইরাসের ওই প্রতিকৃতি তৈরি করা হয়েছে।

এ প্রসঙ্গে এক সাক্ষাৎকারে উইলফ্রেড জানান, করোনা সর্বত্র আমাদের জীবন অতিষ্ঠ করে তুলেছে। এই ভাইরাসই বলে দিচ্ছে আমাদের পরিবারের থেকে দূরে থাকতে হবে। ভাল ভাল জায়গায় যাওয়া যাবে না। কোনও কাজ করা যাবে না। সবসময় ঘরে থাকতে হবে।

তবে এই বালির প্রাসাদটি কেবল বালি নয়, এর সঙ্গে মেশানো হয়েছে ১০ শতাংশ ক্লে এবং আঠাও। যাতে ঠান্ডার মরশুমেও এটি অটুট থাকে। প্রাসাদটি আগামী ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত এভাবেই থাকবে বলে জানিয়েছেন এর নির্মাতা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.