তুরস্কে বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ ১২ অভিবাসীর মৃত্যু

তুরস্কে এক বাস দুর্ঘটনায় বাংলাদেশিসহ কমপক্ষে ১২ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রোববার (১১ জুলাই) সকালে তুরস্কের পূর্বাঞ্চলীয় ইরান সীমান্তবর্তী ভ্যান প্রদেশে এই দুর্ঘটনা ঘটে। তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনায় আরও ২৬ জন আহত হয়েছেন।

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের ৩৮ জন অভিবাসীকে বহনকারী একটি বাস ইরান সীমান্তবর্তী তুরস্কের ভেন প্রদেশের মুরাদিয়া পার হওয়ার সময় সেটি একটি খাদে পড়ে যায়। সঙ্গে সঙ্গে বাসটিতে আগুন লেগে গেলে ওই দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই মারা যান ১২ জন। বাকি ২৬ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

স্থানীয় সূত্রগুলো জানিয়েছে, দুর্ঘটনার পরপরই নিহত ব্যক্তিদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। তবে বাসের মালিককে আটক করা হয়েছে।

ইউরোপে প্রবেশের জন্য তুরস্ককে ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করে অভিবাসন প্রত্যাশীরা। এভাবে তুরস্ক হয়ে বহু অভিবাসী ইউরোপের অন্যান্য দেশে প্রবেশ করেছে। যাদের মধ্যে একটা উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি রয়েছে যারা তুরস্ক হয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করে।

এসব অভিবাসী প্রত্যাশীরা জীবনঝুঁকি নিয়ে সাগরপথ পাড়ি দেয়। আবার অনেকে মিনিবাস ও ট্রাকে করে ইউরোপ প্রবেশের চেষ্টা করে।

অভিবাসী প্রত্যাশীদের একটা বড় অংশই হচ্ছে বাংলাদেশ, ইরান, আফগানিস্তান ও পাকিস্তানের নাগরিক। ঝুঁকিপূর্ণ পথে যাত্রা করায় প্রায়ই এদের মৃত্যুর খবর আসে গণমাধ্যমে।

সূত্র: রয়টার্স।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.