সাভারে পাওয়া গেল বিশ্বের ‘সবচেয়ে ছোট’ গরু

রাজধানীর অদূরে সাভারের আশুলিয়ার চারিগ্রাম এলাকায় ২৬ কেজি ওজনের ছোট আকৃতির একটি গরুর সন্ধান পাওয়া গেছে। গরুটির নাম রাখা হয়েছে ‘রানি’। বক্সার ভুট্টি জাতের খর্বাকার এই গরুর উচ্চতা মাত্র ২০ ইঞ্চি হলেও গরুটির দাম উঠেছে সাড়ে পাঁচ লাখ টাকা।

শিকড় এগ্রো লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এই গরুটির মালিক। দুবছর আগে নওগাঁর একটি খামার থেকে ভুটানের বক্সার ভুট্টি জাতের গরুটি কেনা হয়। গরুটিকে দিনে দুই বেলা খাবার দিতে হয়। সাধারণ গরুর তুলনায় এটির খাবারের চাহিদাও অনেক কম।

গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে এরই মধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে ‘শিকড় এগ্রো লিমিটেড’। গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষও প্রাথমিকভাবে সেই আবেদনে সাড়া দিয়েছে। আগামী ৯০ দিনের মধ্যে অফিসিয়াল স্বীকৃতি পাওয়া যাবে বলে আশা করছেন গরুটির মালিক। পরীক্ষা-নিরীক্ষায় উত্তীর্ণ হলে বিশ্বে ছোট গরুর রেকর্ডে ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে বাংলাদেশ।

গরুটির মালিক জানান, গত ২ জুলাই শুক্রবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আমরা আবেদন করেছি। ইন্টারনেট ঘেঁটে জানতে পেরেছি, এটিই পৃথিবীর সবচেয়ে ছোট আকারের গরু। আবেদনের পর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ এর জবাবও দিয়েছে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নিজস্ব কিছু প্রক্রিয়া রয়েছে। সেগুলো সম্পন্ন করে আগামী ৯০ দিনের মধ্যে পরবর্তী কার্যক্রমগুলো শেষ করে সিদ্ধান্ত জানাবে তারা।

গরুটির স্বাস্থ্য পরীক্ষার পর স্থানীয় এক পশু চিকিৎসক বলেন, ছোট্ট এই গরুটি পুরোপুরি সুস্থ রয়েছে। এর উচ্চতা ও ওজন আর বাড়ার সম্ভাবনা নেই। তাই এটিই হতে পারে বিশ্বের সবচেয়ে ছোট গরু।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ছোট গরুটি রয়েছে ভারতের কেরালা রাজ্যে। চার বছর বয়সী ওই গরুটি লাল রঙের। সেটির উচ্চতা ২৪ ইঞ্চি (দুই ফুট) এবং ওজন ৪০ কেজি। গরুটির নাম ‘মানিকিয়াম’। ভারতের গরুটি ল্যাব্রাডর কুকুরের চেয়েও ছোট। এর মালিক অক্ষয় এনভি নামের এক ব্যক্তি।

সাভারের আশুলিয়ার চারিগ্রাম এলাকায় পাওয়া ছোট আকৃতির গরু ‘রানি’ ভারতের ‘মানিকিয়াম’-এর চেয়েও কম ওজন ও উচ্চতার।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.