কমছে বৃষ্টি, বাড়বে গরম

বৃষ্টি প্রবণতা কমে যাওয়ায় গরম কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। গত কয়েক দিন দেশের বেশিরভাগ স্থানে ভারি থেকে থেকে অতিভারি বৃষ্টি হচ্ছিল। রোববার থেকে ভারি বৃষ্টির প্রবণতা কমেছে। তবে আগামী দু-দিন পর ফের বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

সোমবার (৫ জুলাই) সকালে ঢাকার আকাশ মেঘে ঢাকা থাকলেও বেলার বাড়ার সঙ্গে সঙ্গে দেখা মেলে রোদের।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, মৌসুমী বায়ু (বর্ষা) বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, রংপুর, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানান আব্দুর রহমান খান।

রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ময়মনসিংহ বিভাগ ছাড়া সব বিভাগে কম-বেশি বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুমিল্লায়, সেখানে ১০৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময়ে ঢাকায় ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.