সৌদি আরবকে তৈরি পোশাক আমদানির আহ্বান বাংলাদেশের

বাংলাদেশ থেকে তৈরি পোশাক পণ্য, কারুপণ্য এবং চামড়াজাত পণ্য আমদানি করতে সৌদি আরবকে আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

বুধবার (৩০ জুন) সৌদি আরবের পূর্বাঞ্চলের চেম্বার অব কমার্সের চেয়ারম্যান আবদুল হাকিম আল খালদি ও মহাসচিব আবদুল রহমান আল ওয়াবেল’র সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান রাষ্ট্রদূত।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রফতানিকারক দেশ। বাংলাদেশ থেকে সৌদি আরব যেকোনো ধরনের প্রয়োজনীয় পোশাক আমদানি করতে পারে।

এ ছাড়া বাংলাদেশের হস্তশিল্প, চামড়াজাত পণ্য ও ওষুধ সৌদি আরবে রফতানি করার আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত। দুদেশের মধ্যে সিরামিক, কৃষি, মৎস্যসহ বিভিন্ন খাতে দ্বিপাক্ষিক ব্যবসা বৃদ্ধিরও সম্ভাবনা নিয়েও আলোচনা করেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এ সময় বাংলাদেশের আইটি খাতের সাফল্যের কথা উল্লেখ করে জাবেদ পাটোয়রী বাংলাদেশ থেকে সৌদির আইটি বিশাল সুযোগের দিকটি তুলে ধরেন।

চেম্বারের চেয়ারম্যানকে রাষ্ট্রদূত জানান, সম্প্রতি সৌদি আরবে বিদেশিদের জন্য ব্যবসা নিবন্ধনের যে আইন করেছে তা বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য এক অনন্য সুযোগ। এ আইন বাংলাদেশি অভিবাসী ব্যবসায়ীদের জন্য বৈধভাবে নিজ নামে ব্যবসা করার সুযোগ করে দিয়েছে, যা তাদের জন্য ব্যবসায়ের অনুকূল পরিবেশ সৃষ্টি করবে।

চেম্বারের চেয়ারম্যান বাংলাদেশি ব্যবসায়ীদের সুবিধার্থে দূতাবাসের সাথে নতুন আইন বিষয়ে আলোচনা করার আগ্রহ প্রকাশ করেন। এছাড়া বাংলাদেশি অভিবাসীদের নতুন ব্যবসা নিবন্ধন আইন বিষয়ে জানার জন্য সহায়তা প্রদানের আশ্বাস দেন।

রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়ন ও বাংলাদেশের ভিশন ২০৪১ বাস্তবায়নে দু’দেশের মধ্যে আগামী দিনে বিভিন্ন খাতে ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আহবান জানান।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.