দেশে করোনা শনাক্ত ৯ লাখ ছাড়াল

করোনা মহামারির তাণ্ডবে টালমাটাল বিশ্ব। বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। এর মধ্যে এপ্রিল মাসে দেশে হঠাৎ করেই করোনা রোগী শনাক্ত ও মৃত্যুতে ব্যাপক উল্লম্ফন হয়। মাঝে কিছুদিন শনাক্ত ও মৃত্যু কমলেও আবারও ভয়াবহ আকার ধারণ করেছে করোনা। প্রতিদিনই আশঙ্কাজনকহারে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত কমেছে, তবে এ সময়ে মৃত্যু বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে সাত হাজার ৬৬৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। গতকাল সোমবার (২৮ জুন) করোনা রোগী শনাক্ত হয় আট হাজার ৩৬৪ জন, যা একদিনে এ যাবতকালের সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে ৭ এপ্রিল করোনা রোগী শনাক্ত হয় সাত হাজার ৬২৬ জন।

আগের সাত দিনে দেশে যথাক্রমে ৮৩৬৪, ৫২৬৮, ৪৩৩৪, ৫৮৬৯, ৬০৫৮, ৫৭২৭ ও ৪৮৪৬ জন রোগী শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে নয় লাখ ৪ হাজার ৪৩৬ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৩১ হাজার ৯৮২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ২৩ দশমিক ৯৭ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

এর আগের ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষা করা হয় ৩৫ হাজার ৫৯টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৫ লাখ ৭৩ হাজার ৮২২টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

আজ মঙ্গলবার (২৯ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ৭৬৬৬ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৯০৪৪৩৬ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ১১২ জনের

মোট মৃত্যু হয়েছে: ১৪৩৮৮ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ৪০২৭ জন

মোট সুস্থ হয়েছেন: ৮১১৭০০ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১১২ জন মারা গেছেন। রোববার (২৭ জুন) করোনায় মারা যান ১১৯ জন, যা এ যাবতকালের সর্বোচ্চ মৃত্যু। ১৯ এপ্রিল করোনায় মারা যান ১১২ জন। এরপর ২৫ জুন মারা যান ১০৮ জন। এর আগে ১৮ এপ্রিল দেশে করোনায় মারা যান ১০২ জন। এছাড়া ২৫, ১৭ ও ১৬ এপ্রিল দেশে করোনায় মারা যান ১০১ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ১০৪, ১১৯, ৭৭, ১০৮, ৮১, ৮৫ ও ৭৬ জন।

সর্বশেষ তথ্য অনুসারে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮৮ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার এক দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও চার হাজার ২৭ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ১১ হাজার ৭০০ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭৫ শতাংশ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.