লকডাউনের খবরে বড় পতন পুঁজিবাজারে

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ব্যাপক পতনে লেনদেন চলছে। আজ লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসই প্রধান মূল্য সূচক ৮৯ পয়েন্ট কমেছে। এই সময়ে ডিএসইতে ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

প্রসঙ্গত, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১ জুলাই থেকে দেশে কঠোর লকডাউন ঘোষণা করা হবে। আর এই সময়ে পুঁজিবাজার বন্ধ থাকেবে বলে আশংকা করে অনেক বিনিয়োগকারী আতঙ্কে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে বাজারে ব্যাপক দরপতন হচ্ছে। তবে বাস্তবে লকডাউনে বাজার বন্ধ থাকার কোনো আশংকাই নেই বলে জানা গেছে। বিনিয়োগকারীদের এই আশংকাকে অর্থহীন মনে করছেন বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে  ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট কমে  অবস্থান করছে ১ হাজার ২৯০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৭২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৬৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ৩১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন চলছে। এই সময়ে সিএসইতে ১১ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অর্থসূচক/এসএ/

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.