জর্জ ফ্লয়েড হত্যা: সেই পুলিশ কর্মকর্তার সাড়ে ২২ বছরের সাজা

যুক্তরাষ্ট্রে গত বছর কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার দায়ে মিনিয়াপোলিস শহরের বরখাস্ত শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেনেক চৌভিনকে ২২ বছর ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। শুক্রবার মার্কিন আদালতের এই রায়কে ঐতিহাসিক বলছেন অনেকে। আদালতের ঘোষণায় স্বাগত জানিয়েছে ফ্লয়েডের পরিবার।

৪৫ বছর বয়সী সাবেক এই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই আদালতে প্রমাণ হয়। ‘সেকেন্ড ডিগ্রি’ অনিচ্ছাকৃত খুন,‘থার্ড ডিগ্রি’ খুন এবং ‘সেকেন্ড ডিগ্রি’ নরহত্যা।

এদিন দণ্ড ঘোষণা করে বিচারক বলেন, ক্ষমতা ও কর্তৃত্বের অপব্যবহার এবং বিশ্বাস ভঙ্গের কারণে তাকে এই সাজা ভোগ করতে হবে। তবে শুনানির সময় সাজার বিরুদ্ধে আপত্তি জানিয়ে একে সরল বিশ্বাসের ভুল বলেছেন চৌভিনের আইনজীবী। এদিকে কৌঁসুলি চৌভিনের ৩০ বছর কারাদণ্ড চেয়েছিলেন। কিন্তু আদালত ২২ বছর ৬ মাসের দণ্ড ঘোষণা করেছেন।

জর্জ ফ্লয়েডকে হত্যায় গত এপ্রিলেই দোষী সাব্যস্ত হন অভিযুক্ত ডেনেক চৌভিন। এরই প্রেক্ষিতে আদালত শুক্রবার সাজা ঘোষণা করেন। এক টুইট বার্তায় ফ্লয়েডের আইনজীবী বেন ক্রাম্প উল্লেখ করেন, ঐতিহাসিক রায় অপরাধীকে জবাবদিহিতার মুখোমুখি করেছে। পাশাপাশি সমাজের ক্ষত সারিয়ে তুলতে ফ্লয়েডের পরিবার এবং আমাদের জাতিকে এক ধাপ এগিয়ে নিয়েছে’।

ফ্লয়েডের বোন ব্রিজিত ফ্লয়েড বলেন, পুলিশের এই জঘন্য ঘটনাটিকে শেষ পর্যন্ত রাষ্ট্র গুরুত্ব দিতে বাধ্য হয়েছে। যদিও আমাদের আরও সামনে যেতে হবে’। শুনানির সময় তার ভাই টেরেন্স ফ্লয়েড আসামীর সর্বোচ্চ ৪০ বছরের সাজার দাবি জানান।

এদিন আদালত আরও বলেন, ‘ফ্লয়েডের পরিবার যে যন্ত্রণা সহ্য করছে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে’। বিচারকের এমন ঘোষণায় চরম হতাশা প্রকাশ করে মিনেসোটা অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল কেইথ এলিসন বলে আসামীকে যে সাজা দেওয়া হয়েছে তা একেবারেই যথেষ্ট নয়।

জাল নোট ব্যবহারের অভিযোগে গত বছরের ২৫ মে পুলিশ কর্মকর্তা ডেনেক চৌভিনকে ৯ মিনিট তার ঘাড়ে হাটু চেপে বসে থাকেন। সে সময় ফ্লয়েড বলেন, আমি নিশ্বাস নিতে পারছি না। এর কিছুক্ষণের মধ্যেই মারা যান তিনি। এ ঘটনার প্রতিবাদে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেকে দেশে বর্ণবাদ বিরোধী আন্দোলনের ঝড় বয়ে যায়।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.