বর্ষায় ত্বক ভালো রাখতে করণীয়

ত্বক ভেদে রূপচর্চা ভিন্ন হতে পারে। তবে বর্ষাকালে নিয়মিত ত্বকের পরিচর্যা করা প্রয়োজন। কারণ বর্ষাকালে বাতাসের আর্দ্রতা ত্বকে ময়লা আটকে দেয় এবং লোমকূপ আবদ্ধ করে দেয়। ফলে ত্বক শ্বাস নিতে পারে না।

এতে করে ত্বকে ব্যাক্টেরিয়া ও জীবাণু বাসা বাঁধে। আর ভেজা আবহাওয়া ত্বকে ব্রণের সমস্যা তৈরি করে। পাশাপাশি মুখ করে তৈলাক্ত। আর্দ্র আবহাওয়া কেবল ত্বককে তৈলাক্ত করে না বরং শুষ্কও করে ফেলতে পারে। আর এটা বর্ষায় ত্বকের একটা গুরুতর সমস্যা।

সবুজ শাকসবজি খান
কেবল বাইরে থেকে নয়, ভেতর থেকেও ত্বকের যত্ন নেওয়া দরকার। অস্বাস্থ্যকর, তৈলাক্ত খাবার ত্বকের ওপর খারাপ প্রভাব ফেলে। ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা লক্ষ্য করা যায়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় বেশি করে সবুজ শাকসবজি রাখুন, যা আপনার ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলবে।

ভিটামিন সি
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি জরুরি। খাবার তালিকায় ভিটামিন সি রাখা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ দূর করতেও সহায়তা করে।

প্রচুর পানি খান
সুন্দর ত্বক ও স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে চাইলে পর্যাপ্ত পানি পান করতে হবে। দেহের প্রায় ৭০ শতাংশ পানি। তাই শরীর সুস্থ ও আর্দ্র রাখতে পর্যাপ্ত পানি পান (দৈনিক কমপক্ষে আট গ্লাস) করা উচিত। পানি শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করতে সাহায্য করে। বর্ষায় বেশি করে পানি পান করলে ত্বক ভালো থাকে।

প্রতিদিন মুখ ধুতে হবে
বর্ষায় ত্বকের পোরস দূষণ ও ময়লার কারণে বন্ধ হয়ে যায়। ফলে পিম্পল ও ব়্যাশের মতো বিভিন্ন সমস্যা দেখা যায়। তাই ত্বক পরিষ্কার রাখতে দিনে অন্তত দুই থেকে তিন বার মুখ ধোওয়া জরুরি।

ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করুন
বর্ষায় ত্বকে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। বর্ষাকালেও সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের ক্ষতি করে। তাই ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং নরম-কোমল ত্বক পেতে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

অর্থসূচক/এনজেএস/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.