বর্ষায় কাপড়ের ভেজা গন্ধ দূর করার উপায়

এই বর্ষাকালে বৃষ্টি ভেজা কাপড় শুকানো নিয়ে আমাদের সকলেরই প্রচুর সমস্যার সম্মুখীন হতে হয়। অন্যসময় রোদে শুকানো হলে সূর্যের তাপে জীবাণু দূর হয়। কিন্তু বর্ষাকালে পর্যাপ্ত রোদ না পাওয়ায় কাপড় স্যাঁতস্যাঁতে হয়ে যায় এবং কাপড়ে ছত্রাক ও জীবাণুর জন্য কাপড়ে দূর্গন্ধ থেকে যায়।

বর্ষাকালে ভেজা কাপড়ের গন্ধ দূর করার পদ্ধতি:-

পোশাক জটলা করে না রাখা: বর্ষাকালে প্রায় সময়ই বৃষ্টি থাকার কারনে প্রতিদিন কাপড় পরিষ্কার করা সম্ভব হয়ে উঠে না। তাই জমে থাকা অপরিষ্কার কাপড়গুলো জমাট করে রেখে দেয় অনেকেই। বর্ষাকালে এভাবে কাপড় একসাথে জটলা করে রাখলে কাপড়ে দূর্গন্ধ সৃষ্টি হয়। তাই ময়লা কাপড় একসাথে জটলা করে না রেখে আলদা আলদা করে কোথাও ঝুলিয়ে রাখুন। তাহলে আর দূর্গন্ধ ছড়াবে না আর কাপড়ও ছত্রাক পড়ে নষ্ট হওয়ার সম্ভবনা থাকবে না।

ডিটারজেন্টের সাথে ভিনেগার ও বেকিং সোডা যোগ করা: কাপড়ের ছত্রাক দূর করার জন্য ভিনেগার ও বেকিং সোডা বেশ কার্যকর। এ ছাড়াও কাপড়ের দূর্গন্ধ দূর করতে বেশ কাজে দেয়। তাই কাপড় পরিষ্কার করার সময় ডিটারজেন্টের সাথে ভিনেগার ও বেকিং সোডা যোগ করতে পারেন।

গোলাপ ও লেবু সুগন্ধি যুক্ত ডিটারজেন্ট ব্যাবহার: লেবু একটি অম্লীয় জাত উপাদান যা কাপড়ের দূর্গন্ধ সৃষ্টিকারী ছত্রাক দূর করতে সাহায্য করে। এবং কাপড়ে সুন্দর ঘ্রাণের জন্যও ব্যাবহার করতে পারেন।

ঘরে কাপড় শুকানো: বর্ষাকালে কাপড় পরিষ্কার করে রোদের জন্য অপেক্ষা করা মানেই হলো বোকামি, এতে করে কাপড় নষ্ট হবে আর দূর্গন্ধ ছড়াবে। তাই রোদের জন্য অপেক্ষা না করে ঘরেই কাপড় শুকান। ভেজা কাপড় সরাসরি সিলিং ফ্যানের নিচে বা জানালার কাছাকাছি দিয়ে শুকাতে পারেন।

এছাড়াও আলমারি, ওয়ারড্রব, আলনার তাকে ন্যাপথলিন অবশ্যই রাখুন, এতে করে কাপড়ের দূর্গন্ধ দূর করে। এবং আলমারিতে রাখা কাপড়ের ভাজেও ন্যাপথলিন, চক বা সিলিকনের পাউচ রেখে দিতে পারেন।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.