রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান সমালোচক আলেক্সেই নাভালনিকে বিষপ্রয়োগের ইস্যুতে রাশিয়ার ওপর আরেক দফা নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিয়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান রোববার (২০ জুন) এই হুঁশিয়ারি দেন।

রাশিয়ার সরকারবিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি প্রাণনাশমূলক এ ঘটনার জন্য ক্রেমলিনকে দায়ী করে আসছেন যুক্তরাষ্ট্র।

জ্যাক সুলিভান রোববার সিএনএনকে বলেন, আমরা এ ব্যাপারে আরেক দফা নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছি। যুক্তরাষ্ট্র তখনই এই নিষিধাজ্ঞা আনবে যখন লক্ষ্য অর্জনের বিষয়টি নিশ্চিত হওয়া যাবে। তবে পরবর্তী নিষেধাজ্ঞায় অবশ্যই রাসায়নিক অস্ত্রের বিষয়টি মাথায় রাখা হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের পরই এমন নিষেধাজ্ঞার কথা জানানো হলো। দুই প্রেসিডেন্টই বৈঠককে সাধারণভাবে ফলপ্রসূ বলে আখ্যা দিলেও তেমন কোনো বড় ঘোষণা বা আলোচনার কথা জানা যায়নি।

কারাগারে নাভালনির মৃত্যু হলে রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বাইডেন। পুতিনের সঙ্গে বৈঠকে এ কথা বলেছেন বলেও জানান তিনি।

এর আগে গত মার্চে রাশিয়ার কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করে বাইডেন প্রশাসন। ইউরোপীয় ইউনিয়নও একই সঙ্গে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে।

ক্ষমতাসীন প্রেসিডেন্ট পুতিনের কড়া সমালোচক হিসেবে পরিচিত নাভালনি রাশিয়ায় বিষপ্রয়োগে হত্যাচেষ্টার পর চিকিৎসার জন্য জার্মানি যান। সেখান থেকে গত জানুয়ারিতে দেশে ফিরলে সঙ্গে সঙ্গেই তাকে আটক করা হয়।

বাইডেন প্রসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর থেকে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের বেশ শীতল সম্পর্ক চলছে। গত মার্চে বাইডেন পুতিনকে ‘খুনি’ হিসেবে অভিহিত করেন। এরপর যুক্তরাষ্ট্র থেকে রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভকে রাশিয়ায় ফিরিয়ে নিয়ে যাওয়া হয়। যুক্তরাষ্ট্রও একই পদক্ষেপ নিয়ে রাশিয়া থেকে রাষ্ট্রদূত জন সুলিভানকে দেশে ফিরিয়ে নেয়। তবে দুই নেতার সবশেষ বৈঠকে রাষ্ট্রদূতদের কর্মস্থলে পাঠানো হবে বলে সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন বাইডেন ও পুতিন।

সূত্র: সিএনএন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.