আত্মঘাতী গোলে পেরুর কাছে হার কলম্বিয়ার

কোপা আমেরিকার গ্রুপ পর্বের ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়ে চমক দেখালো পেরু।

লাতিন আমেরিকার সেরা এই টুর্নামেন্টের সর্বশেষ আসরে ফাইনালে খেললেও পেরু সোমবার (২১ জুন) কলম্বিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল কাগজে-কলমে পিছিয়ে থেকেই। তবে মাঠে খেলায় চমক দেখিয়েছে তারাই। কলম্বিয়ার বিপক্ষে তুলে নিয়েছে দারুণ এক জয়।

প্রথমার্ধের ১৭ মিনিটে সের্হিও পেনার গোলে এগিয়ে যায় পেরু। বিরতির পর ৫৩ মিনিটে পেনাল্টি পায় কলম্বিয়া। স্পটকিক থেকে গোল করে কলম্বিয়াকে সমতায় ফেরান মিগুয়েল বোর্হা।

কিন্তু তাদের দুভার্গ্য কর্নার থেকে আসা বল ‘ক্লিয়ার’ করতে গিয়ে নিজেদের জালে বল জড়ান ইয়েরি মিনা। এভারটন ডিফেন্ডারের এই আত্মঘাতী গোল গড়ে দেয় ম্যাচের ভাগ্য।

পেরুর বিপক্ষে আগের ১০ বারের মুখোমুখিতে কোনো ম্যাচ হারেনি কলম্বিয়া। হজম করেছে মাত্র ২ গোল। শেষ তিনবারের মুখোমুখিতে কলম্বিয়ার ৭ গোলই বুঝিয়ে দেয় শক্তিতে পেরু তাদের চেয়ে বেশ পিছিয়ে। কিন্তু রিকার্ডো গারেকার এই দলটাই আজ স্মরণীয় এক জয় তুলে নিল কলম্বিয়ার বিপক্ষে।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ করেছে পেরু। কলম্বিয়ার গোলপোস্টে কয়েকটি শটের ধারাবাহিকতায় তারা গোল পায় ১৭ মিনিটে। সতীর্থের শট কলম্বিয়া গোলকিপার ডেভিড ওসপিনাকে ফাঁকি দিয়ে আঘাত হানে গোলপোস্টে। ফিরতি বলে শট নিয়ে গোল করেন পেনা।

বিরতির পর দ্বিতীয়ার্ধের ৮ মিনিটের মাথায় সমতায়সূচক গোল পায় কলম্বিয়া। থ্রু পাস ধরে বক্সে পেরু গোলকিপারকে সামনে পেয়ে যান কলম্বিয়ান স্ট্রাইকার বোর্হা। বক্সের মধ্যে তাকে আটকাতে ফাউল করা ছাড়া কোনো পথ ছিল না পেরু গোলকিপার পেদ্রো গ্যালাসের সামনে। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিক থেকে সমতাসূচক গোল তুলে নেন বোর্হা।

ম্যাচ ১-১ গোলে সমতায় থাকতে দুই দলই একে অপরের ওপর চড়াও হয়েছে। ৬৪ মিনিটে দুভার্গ্যজনকভাবে গোল হজম করে কলম্বিয়া। কর্নার পেয়েছিল পেরু।

সেখান থেকে উড়ে আসা বল জটলার মধ্যে ‘ক্লিয়ার’ করতে যান মিনা। বলটা তার বুকে লেগে আশ্রয় নেয় কলম্বিয়ার জালে। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি কলম্বিয়া।

দারুণ এই জয়ে ‘এ’ গ্রুপে ৩ ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বে উঠে এসেছে পেরু। সমান সংখ্যক ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে কলম্বিয়ার অবস্থান দুইয়ে। এই গ্রুপে ২ ম্যাচে ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে গতবারের চ্যাম্পিয়ন ব্রাজিল।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.