‘বাজেটে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ৩ শুভঙ্করের ফাঁকি’

আগামী (২০২১-২০২২) অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে তিনটি শুভংকরের ফাঁকি রয়েছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সন্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

আজ বৃহস্পতিবার (১৭ জুন) সিপিডি, অক্সফাম ও নাগরিক প্লাটফর্মের উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, প্রস্তাবিত বাজেটের প্রথম ফাঁকি হলো বরাদ্দ যা নয় তার চেয়ে বেশি করে বলা। দ্বিতীয়টি হলো গরিবদের যে অনুপাতে পাওয়ার কথা, সেই অনুপাতে পাচ্ছে না। আর তৃতীয় ফাঁকি হলো, যেটি দেওয়া হয় সেটি যাদের পাওয়া উচিত, তারা পায় না।

তিনি প্রশ্ন তোলেন, বলা হয় ভারতের চেয়ে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়েছে। তাহলে তাতে গরিবদের হিস্যা কেন বাড়বে না?

সভায় সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান বলেন, সংসদে বাজেট প্রণয়ন প্রক্রিয়া একটি নাটক মঞ্চস্থের মতো। সংসদে বাজেট নিয়ে প্রতিনিধিত্বশীল আলোচনা হয় না। তিনি আলোচনা সভায় উপস্থিত দুজন সংসদ সদস্যকে প্রশ্ন করেন বাজেট আলোচনায় কতক্ষণ সময় পেয়েছেন?

জবাবে সমাজকল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান রাশেদ খান মেনন বলেন, ১০ মিনিট। মেনন আরও বলেন, স্যার নাটক বলেছেন। তবে আমি বলব নাটক না, স্টেটম্যানেজ। সংসদে বাজেট নিয়ে যে আলোচনা হয় তা অর্থহীন। কথা বলতে হয় বলে বলি, বলেন মেনন।

রেহমান সোবহান বলেন, গরিব আর নতুন গরিব এটি পরিসংখ্যানগত ধুম্রজাল। এই পরিসংখানগত বিতর্কে না গিয়ে কারা প্রকৃত গরিব তাদের জন্য ব্যবস্থা নিতে হবে। এখানে কাঠামোগত ও বিতরণে সমস্যা আছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.