ইসরায়েলের নতুন সরকারকে স্বাগত জানালেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

0
114

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার অব্যাহত থাকবে এবং যুক্তরাষ্ট্র ইসরায়েলের নতুন সরকারের সঙ্গে কাজ একযোগে করবে। এক বিবৃতিতে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নাম উল্লেখ না করে দেশটির নতুন সরকারকে স্বাগত জানান বাইডেন।

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের পর রোববার নতুন সরকার গঠিত হয়েছে। সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন নাফতালি বেনেট।

বেনেটের উদ্দেশ্যে বাইডেন বলেন, ‘আমি আমাদের দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ ও স্থায়ী সম্পর্কের সমস্ত দিককে শক্তিশালী করতে প্রধানমন্ত্রী বেনেটের সাথে কাজ করার প্রত্যাশায় রয়েছি।’ তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো বন্ধু ইসরায়েলের নেই।’

বাইডেন বলেন, ‘ইসরায়েলের সুরক্ষার জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতা অটল রয়েছে।’

নতুন সরকারের উদ্দেশ্যে বাইডেন বলেন, ‘উন্নত নিরাপত্তা, স্থিতিশীলতা এবং ইসরায়েলি, ফিলিস্তিনি ও এই অঞ্চলের সীমান্ত জুড়ে জনগণের শান্তি নিশ্চিতে ইসরায়েলের নতুন সরকারের প্রতি আমার প্রশাসন পুরোপুরি অঙ্গীকারাবদ্ধ।’

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন যথাক্রমে ইসরায়েলের নতুন সরকারের প্রতিরক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছেন।

মিলিয়নিয়ার ও ইসরায়েলের সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনেট ৬০-৫৯ এর সুক্ষ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ করেছেন। বামপন্থী, মধ্যপন্থী, ডানপন্থী ও আরব দলগুলো ভঙ্গুর অবস্থায় রয়েছে বলেই মনে হচ্ছে।

এদিকে সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী নেতানিয়াহু আবার দ্রুত ক্ষমতায় ফিরে আসবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

সূত্র: রয়টার্স

অর্থসূচক/এমএস