শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে সমরেশ মজুমদার

ফুসফুস ও শ্বাসনালীর সংক্রমণের জেরে সাহিত্যিক সমরেশ মজুমদারকে ভারতের পশ্চিমবঙ্গের অ্যাপোলো গ্লেনেগলস হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই হাসপাতালের আইসিউতে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুস্থান টাইমসের খবরে বলা হয়েছে, সাহিত্যিকের নিঃশ্বাস নিতে অসুবিধা হচ্ছিল। ফলে পরিবারের পক্ষ থেকে কোনো ঝুঁকি না নিয়ে হাসপাতালে ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়।

লেখকের পরিবার সূত্রে জানা গেছে, গত ১০-১২ বছর ধরে ফুসফুসের জটিল রোগ ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে (সিওপিডি) সমস্যায় ভুগছেন সমরেশ মজুমদার। এই মুহূর্তে তাকে আইসিইউতে রাখা হয়েছে। এর আগেও তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন, তখন তাকে ভেন্টিলেশনও রাখা হয়েছিল।

হাসপাতাল সূত্রে জানা যায়, সাহিত্যিক সমরেশ মজুমদারের শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে। তার জের ধরেই শ্বাসকষ্ট হচ্ছিল তার। হাসপাতালে ভর্তির পর বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে আছেন তিনি। তার চেস্ট এক্সরে, সিটি স্ক্যানসহ একাধিক পরীক্ষা করা হচ্ছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। পাশাপাশি তার করোনা পরীক্ষাও করা হয়েছে।

৭৯ বছর বয়স্ক এই সাহিত্যেকের অসুস্থতার খবরে উদ্বেগ প্রকাশ করেছেন অনেক লেখক-সাহিত্যিক। সমরেশ মজুমদার কলকাতার পাশাপাশি বাংলাদেশেও জনপ্রিয়।

সাহিত্যিক সমরেশ মজুমদারের লেখা উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ বাংলা সাহিত্যের অন্যতম সৃষ্টি বলে মনে করা হয়। এছাড়াও তিনি ভ্রমণকাহিনী, ছোটগল্প, গোয়েন্দা কাহিনী, কিশোর উপন্যাসেও রয়েছে তার সমান দখল।

তার ঝুলিতে পুরস্কারের সংখ্যাও অনেক। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার লাভ করেছেন সমরেশ মজুমদার।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.