‘সিপপস’ এর উদ্যোগে ব্যাতিক্রমী রচনা প্রতিযোগিতা

বিশ্বব্যাপী পাম তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন কাউন্সিল অফ পাম অয়েল প্রডিউসিং কানট্রিজ (সিপপস) একটি ব্যাতিক্রমী রচনা প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য এন্ট্রি আহবান করেছে।

রচনার মূল বিষয়বস্তু ‘স্মল হোল্ডার্স এন্ড অয়েল পাম প্ল্যান্টেশন’ এবং এর উদ্দেশ্য হলো অয়েল পাম (পাম গাছ) বাগান বা এর আশেপাশে বসবাসকারী পরিবারসমূহ ও জনসাধারণকে সম্পৃক্ত করা।

পাম তেল শিল্পে স্মল হোল্ডারদের (ক্ষুদ্র অয়েল পাম চাষী) তাৎপর্যপূর্ন ভূমিকা, তাদের জীবনযাত্রা ও চ্যালেঞ্জসমূহ রচনায় প্রতিফলিত হতে হবে।

উল্লেখ্য, বিশ্বের মোট পাম তেল উৎপাদনের ৪০ শতাংশ এর অধিক করে থাকে স্মল হোল্ডার বা ক্ষুদ্র চাষীরা।

সিপপস মনে করে যে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম একটি লক্ষ্য – টেকসই ব্যাবহার ও উৎপাদন অর্জনে পাম তেল শিল্পে স্মল হোল্ডারদের ভূমিকাকে স্বীকৃতি প্রদান করার এখনই সময়। এই প্রতিযোগিতার মাধ্যমে পাম তেল উৎপাদনকারী দেশগুলোর স্মল হোল্ডারদের জন্য একটি বৈশ্বিক অয়েল পাম এলায়েন্স গঠনের গুরুত্বকে তুলে ধরার উদ্যোগ গ্রহণ করেছে। এই এলায়েন্সের মাধ্যমে তথ্য আদান-প্রদান ও পারষ্পরিক সহযোগিতার সুযোগ উন্মুক্ত হবে বলে আশা করছে সিপপস ।

উল্লেখ্য, খাদ্য ও এনার্জীর জন্য সাশ্রয়ী মূল্যে ভেজিটেবল অয়েল সরবরাহ নিশ্চিত করতে স্মল হোল্ডাররা বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে।

৫০০-৭৫০ শব্দের মধ্যে ইংরেজি, ফরাসী, স্প্যানিশসহ কয়েকটি ভাষায় রচনা লিখতে হবে এবং তা আগামী ৩১শে জুলাই, ২০২১ এর মধ্যে cpopcstorycompetition@cpcopc.org এই ঠিকানায় পাঠাতে হবে। রচনার জন্য ৩টি বিষয়বস্তু নির্ধারন করা হয়েছে। বিস্তারিত জানতে

https://www.cpopc.org/events/ ভিজিট করা যেতে পারে।

বিজয়ীদের জন্য ১,০০০ মার্কিন ডলার পর্যন্ত পুরস্কার নির্ধারন করা হয়েছে এবং মোট পুরস্কারের পরিমান ৭,৯৫০ ডলার।

পাম তেল বিশ্বের সর্বাধিক ব্যাবহৃত ভেজিটেবল অয়েল, যার অধিকাংশ উৎপাদিত হয় ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ক্যারিবীয় দেশসমূহ সহ অল্প কিছুদেশে। বাংলাদেশেও স্বল্প পরিসরে অয়েল পামের উৎপাদন শুরু হয়েছে, যদিও দেশটিতে ব্যাবহৃত ভোজ্য তেলের অর্ধেকেরও বেশি স্থান দখল করে আছে এই পাম তেল।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.