ইউক্রেনের জার্সি দেখে খেপে আগুন রাশিয়া

স্পোর্টস ডেস্ক

0
96

দুয়ারে কড়া নাড়ছে ইউরো। সেটাকে সামনে রেখে ইউক্রেন নিজেদের জার্সি প্রকাশ করেছিল। সেটা দেখেই রীতিমতো রাগে অগ্নিশর্মা রাশিয়া।

জার্সিতে ইউক্রেনের মানচিত্র আঁকা আছে। সে মানচিত্র আবার জাতিসংঘ সমর্থিত। ফলে কাগজে-কলমে নিজেদের অংশকেই জার্সিতে দেখিয়েছে ইউক্রেন। তাতেও চটেছে রাশিয়া, কারণ ক্রিমিয়াকে নিজেদের অংশ মনে করে দেশটি।

২০১৪ সালে ক্রিমিয়ার উপর কর্তৃত্ব কায়েম করেছিল রাশিয়া। তারপর অবশ্য অনেক সময় পেরিয়েছে। তবুও ক্রিমিয়ার উপর নিজেদের অধিকার ছাড়তে রাজি হয়নি রাশিয়া।

ক্রিমিয়া তাদের দেশের অংশ, রাশিয়ার এমন দাবির কোনো আন্তর্জাতিক স্বীকৃতি নেই। জাতিসংঘ ক্রিমিয়াকে আবার ইউক্রেনের অংশ হিসাবেই মনে করে। তবে ইউক্রেনের ইউরো জার্সিকে আসলে রাজনৈতিক উস্কানি বলে মনে করছে রাশিয়া।

মস্কো প্রশ্ন তুলেছে, ফুটবল জার্সিতে অকারণে মানচিত্র দেখানোর কোনো কারণ ছিল না। ইউক্রেন বিতর্কের জন্ম দিতেই ক্রিমিয়াকে নিজেদের অংশ হিসেবে দেখিয়ে জার্সিতে মানচিত্র এঁকেছে বলে দাবি রাশিয়ার। তবে ইউক্রেন এই ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেয়নি।

রাশিয়ার ক্ষোভ এখানেই শেষ নয়। ইউক্রেনের জার্সিতে ছাপা স্লোগানেও নিজেদের অসন্তোষ জানিয়েছে দেশটি। তাদের মতে, ইউক্রেনের স্লোগানটি নাৎসি জার্মানি ঘেষা! কিন্তু আদতে ইউক্রেনের জয় আর বীরদের জয়, স্লোগানদুটো ইউক্রেনের সেনাবাহিনী ব্যবহার করে থাকেন। সেটা নিয়েও অসন্তোষ জানিয়েছে রাশিয়া।

দেশটির পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র মারিয়া জখারোবার দাবি করেছেন, ইউক্রেনের জার্সিতে যে মানচিত্র আঁকা হয়েছে, তা আসলে রাষ্ট্রবিরোধী কাজ। এমনকি ইউক্রেন যে স্লোগানটা নিজেদের জার্সিতে লিখেছে, সেটাও তো নাৎসি ঘেঁষা।

অর্থসূচক/কেএসআর