দিনভর থেমে থেমে বৃষ্টি হতে পারে

রাজধানী ঢাকা ও আশপাশের এলাকায় সকাল থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। আকাশ মেঘলা থাকায় ঘড়ির কাঁটার দিকে না তাকালে বোঝার উপায় নেই রাত গড়িয়ে সকাল হয়েছে। এ বৃষ্টি দিনভর থাকতে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। ফলে আজও অফিসগামী ও শ্রমজীবী মানুষকে চরম ভোগান্তি পোহাতে হবে বলে ধারণা করা হচ্ছে।

মৌসুমি বায়ুর প্রভাবে আজ মঙ্গলবার (০৮ জুন) সারাদিন থেমে থেমে বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। এছাড়া দেশের মাঝামাঝি মৌসুমি বায়ু অবস্থান করায় বর্ষার বৃষ্টি ঝরবে প্রায় দেশের সব এলাকায়। বিশেষ করে দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলে এর প্রভাব বেশি থাকতে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, মৌসুমি বায়ু এখন বাংলাদেশের উপর সক্রিয়। এর প্রভাবে সারাদেশেই বৃষ্টি হবে, বর্ষার বৃষ্টি। এখন দক্ষিণ পূর্বাঞ্চলের দিকে বেশি হচ্ছে। এটি আরও ছড়িয়ে পড়বে। আগামী কয়েকদিন আকাশের ভারী মেঘ থাকবে। ফলে অনেক এলাকায় ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান গণমাধ্যমকে বলেন, ঢাকায় বৃষ্টি শুরু হয়েছে সকাল ৬টার পর থেকে। বৃষ্টির এ ধারা আজ প্রায় সারাদিনই থাকতে পারে। একটানা হয়তো বৃষ্টি হবে না, তবে থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা বেশি। এছাড়া আকাশও মেঘলা থাকতে পারে।

তিনি বলেন, মূলত মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে আগামী তিন থেকে চারদিন অনেক বেশি বৃষ্টি হতে পারে। বিশেষ করে আজ থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে বৃষ্টির বাইরে বড় কোনো ঝড়ের আভাস আপাতত নেই।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমি বায়ু দেশের পূর্বাঞ্চলের ওপর সক্রিয় এবং উত্তর পূর্ব বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে বিভিন্ন অঞ্চলে বয়ে যাওয়া দাবদাহ কিছুটা প্রশমিত হতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয়েছে মাইজদীকোটে ৫১ মিলিমিটার। এছাড়া বরিশাল ৪৭, খেপুপাড়া ৪৬, সৈয়দপুরে ২৩, মাদারীপুরে ৩৮, মোংলা ৩০, গোপালগঞ্জে ১৫, চট্টগ্রামে ১২, সন্দ্বীপে ১১, সীতাকুণ্ড ৩২, চাঁদপুর ১৪, যশোর, খুলনা, রাজারহাট ও হাতিয়ায় ২২, কুতুবদিয়ায় ৩২, রংপুর ও টেকনাফে ২৯, সিলেটে ১৫, ঈশ্বরদীতে ১৮, পটুয়াখালী ১৭, দিনাজপুর ও বগুড়ায় ২০, ভোলা ১৮, চুয়াডাঙ্গা ১৪, ডিমলা ১১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.