করোনার উপসর্গ দেখা দিলেই র‌্যাপিড টেস্টের নির্দেশ

দেশে করোনার সার্বিক পরিস্থিতি নিয়ে স্বস্তিতে নেই সরকার। সীমান্তবর্তী কয়েকটি জেলায় করোনা সংক্রমণের হার আতঙ্কজনক। এ অবস্থায় করোনার উপসর্গ দেখা দিলেই সেই রোগীর র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার ব্যবস্থা করতে সব মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসকে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ বৃহস্পতিবার (০৩ জুন) অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সারাদেশে কোভিড-১৯ সংক্রমণের হার পুনরায় বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোতে সংক্রমণের বৃদ্ধির হার আশংকাজনক। এমতাবস্থায় সন্দেহভাজন সব কোভিড-১৯ রোগীর প্রয়োজনীয় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট নিশ্চিত করার অনুরোধ করা হলো। সন্দেহজনক রোগীরা শুধুমাত্র র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ফল নেগেটিভ হওয়ার সাপেক্ষে কোভিড-১৯ নমুনার আরটি-পিসিআর পরীক্ষা করবে।

এতে বলা হয়েছে, এরইমধ্যে জেলা ও উপজেলা পর্যায়ে বিতরণের উদ্দেশ্যে সব বিভাগে স্বাস্থ্য অধিদফতর থেকে পর্যাপ্ত সংখ্যক র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট সরবরাহ করা হয়েছে।

এর আগে কোভিড-১৯ র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট সংগ্রহপূর্বক জরুরি ভিত্তিতে উক্ত পরীক্ষা কার্যক্রম চালু করার অনুরোধ করা হয়েছিল। বর্তমান সংকটময় করোনা পরিস্থিতিতে উল্লেখিত বিষয়টি জোরদার করার উদ্দেশ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এবং বাস্তবায়নের জন্য পুনরায় অনুরোধ করা হলো।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.