আয়ু বাড়াতে গবেষণা, ১২০ বছর বাঁচবে মানুষ!

পৃথিবীতে হাজার বছর বেঁচে থাকার আকাঙ্খা সকলেরই। তবে শত বছর বেঁচে থাকায় হয় না অধিকাংশ মানুষের। এরপরও মানুষের আশার শেষ নেই, তাই আয়ু বাড়াতে আদিকাল থেকেই চলছে নানা গবেষণা।

সবশেষ জানা গেল, আয়ু বাড়ানোর একটি গবেষণায় সফল হয়েছেন বিজ্ঞানীরা। গবেষণাগারে বিশেষ একটি প্রোটিনের সাহায্যে ইঁদুরের আয়ু বাড়াতে সক্ষম হয়েছেন তারা। এখন এই গবেষণার গবেষকরা বলছেন, একই পদ্ধতি ব্যবহার করে মানুষের আয়ুও বাড়ানো সম্ভব হবে। সেক্ষেত্রে মানুষ ১২০ বছর পর্যন্ত বাঁচতে পারে।

ইসরায়েলের বার-ইলান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই গবেষণা চালিয়েছেন। এই গবেষণার নেতৃত্ব দিয়েছেন অধ্যাপক হেইম কোহেন। গবেষণাগারে ইঁদুরকে এসআইআরটি৬ প্রোটিনের সরবরাহ বাড়িয়ে দেন বিজ্ঞানীরা। এই প্রোটিন বার্ধক্য নিয়ন্ত্রণ করে। তাই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই প্রোটিন কমতে থাকে।

২৫০টি ইঁদুরের শরীরে এই প্রোটিন বাড়িয়ে দেন বিজ্ঞানীরা। এরপর বিস্ময়কর ফলাফল পান তারা। বিজ্ঞানীরা জানান, এর ফলে ওই ইঁদুরগুলোর আয়ু ২৩ শতাংশ বেড়ে যায়। এর পাশাপাশি সেগুলো আরও তারুণ্যদীপ্ত এবং সাধারণ ইঁদুরের তুলনায় অধিক ক্যানসার প্রতিরোধী হয়ে উঠেছে।

ন্যাচার কমিউনিকেশন্স জার্নালে সম্প্রতি এই গবেষণা প্রকাশিত হয়েছে। অধ্যাপক হেইম বলেন, ইঁদুরের মধ্যে আমরা যে পরিবর্তন লক্ষ্য করেছি তা মানুষের মধ্যেও হয়তো আনা সম্ভব হবে। আর যদি এটা করা যায় তাহলে তা খুবই উত্তেজনাকর হবে।

যদি আয়ু বাড়াতে মানুষের শরীরেও এই প্রোটিনের মাত্রা বাড়িয়ে দেওয়া হয় তাহলে গড় আয়ু ১২০ বছর পর্যন্ত হবে। ২০১৯ সালে করোনা ভাইরাস মহামারি শুরু হওয়ার আগে জাতিসংঘের হিসাব মতে, মানুষের গড় আয়ু ছিল ৭২.৬ বছর।

সূত্র: রাশিয়া টুডে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.