নাস্তা বাবদ নেয়া সরকারি অর্থ ফেরত দেবেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

নিজ পরিবারের সকালের নাশতায় ব্যয় করা সরকারি অর্থ ফেরত দেবেন বলে ঘোষণা দিয়েছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন।

এ খাতে প্রতি মাসে ৩০০ ইউরো (৩৬৫ ডলার) বিল নিচ্ছিলেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী। গত শুক্রবার এ নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছিল পুলিশ। এতে সমালোচনাও শুরু হয়েছিল।

৩৫ বছর বয়সী এই নারী সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, আর কখনোই এমন খরচের জন্য সরকারি অর্থ ব্যয় করবেন না।

ফিনল্যান্ডের স্থানীয় গণমাধ্যমে ২৯ মে একটি খবরে বলা হয়, ২০১৯ সালের ডিসেম্বর থেকে পরিবারের সকালের নাস্তার জন্য প্রতি মাসে ৩০০ ইউরো নিচ্ছেন ম্যারিন।

খবরটি নিয়ে আলোচনা শুরু হওয়ার পর ম্যারিন কর্মকর্তাদের তদন্তের জন্য আহ্বান জানান। এই ধরনের খরচ প্রধানমন্ত্রী ও তার পরিবারের প্রাপ্য কি না, সেটি ভালোভাবে খতিয়ে দেখতে বলেন তিনি। তার আগেই অবশ্য পুলিশ তদন্তের ঘোষণা দেয়।

ফিনল্যান্ডবাসীর গড় আয় ৪৫ হাজার ডলার, মানে প্রায় ৪০ হাজার ইউরো, মাসে ৩৪০০ ইউরোর মতো জনপ্রতি। সেই দেশে প্রতি মাসে নাস্তায় এই পরিমাণ অর্থকে (৩০০ ইউরো) ব্যয়বহুল মনে করছেন অনেকে।

ম্যারিনের আগে যারা প্রধানমন্ত্রী ছিলেন, তারা পারিবারিক কাজে কেউ এত অর্থ খরচ করেননি।

ফিনল্যান্ডের নিয়ম অনুযায়ী, প্রধানমন্ত্রী একটি বাড়ি পাবেন। সেই বাড়ির ভাড়া এবং সংস্কার কাজের পাশাপাশি আলো, তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং ফার্নিচারের খরচ দেয়া হবে। এই নিয়মে খাবারের বিষয়ে কিছু বলা নেই। ফিনল্যান্ডের প্রেসিডেন্টের জন্যও একই সুযোগ-সুবিধা প্রযোজ্য।

দেড় বছর আগে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন মারিন। এর পর থেকে পরিবার নিয়ে সরকারি বাসভবনে রয়েছেন। ফলে মারিন যে পরিমাণ অর্থ ফেরত দেওয়ার ঘোষণা দিয়েছেন তা একেবারে কম নয়। তিনি বলেছেন, ১৭ হাজার মার্কিন ডলার তিনি ফেরত দেবেন।

সূত্র: দ্য হিন্দু।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.