কমছে করপোরেট করের হার

0
333

আগামী অর্থবছরের জন্য তালিকাভুক্ত কোম্পানি এবং তালিকা-বহির্ভূত কোম্পানির করের (Corporate Tax) হার কমছে। আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য ঘোষিত বাজেটে এই কর কমানোর প্রস্তাব করা হয়েছে। তবে কয়েকটি খাতে কর বৃদ্ধির প্রস্তাবও রয়েছে।

আজ ৩ জুন, বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তালিকা-বহির্ভূত কোম্পানি:

বর্তমানে সাধারণভাবে তালিকা-বহির্ভূত বা অ-তালিকাভুক্ত কোম্পানির (কিছু ব্যতিক্রম বাদে) করের হার ৩২ দশমিক ৫০ শতাংশ। ঘোষিত বাজেটে, তালিকা-বহির্ভূত কোম্পানির করের হার ২ দশমিক ৫০ শতাংশ ৩০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

অন্যদিকে তালিকা-বহির্ভূত ব্যাংক, বীমা, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকে (এনবিএফআই) বর্তমানের মতো আগামী অর্থবছরেও ৪০ শতাংশ হারে আয়কর দিয়ে যেতে হবে।

অপরিবর্তিত থাকছে তালিকা-বহির্ভূত টেলিকম ও সিগারেট কোম্পানির করের হারও। বর্তমানে এই ২ খাতের কোম্পানিকে ৪৫

তালিকাভুক্ত কোম্পানি:

ঘোষিত বাজেটে তালিকাভুক্ত কোম্পানির কর হার ২ দশমিক ৫ শতাংশ কমিয়ে ২৫ শতাংশ থেকে ২২ দশমিক ৫০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

তবে আগামী অর্থবছরে অপরিবর্তিত থাকবে টেলিকম অপারেটর, সিগারেট প্রস্তুতকারক কোম্পানি এবং ব্যাংক, বীমা ও আর্থিক খাতের কোম্পানির (এনবিএফআই) কর হার।

বর্তমানে তালিকাভুক্ত টেলিকম খাতের কোম্পানিকে ৪০ শতাংশ হারে আয়কর দিতে হয়। আমী অর্থবছরেও এদেরকে একই হারে কর দিতে হবে।

সিগারেট প্রস্তুতকারক কোম্পানির বর্তমান করপোরেট করের হার ৪৫ শতাংশ। আগামী অর্থবছরেও এটি বহাল থাকবে।

এক ব্যক্তির কোম্পানি:

সংশোধিত কোম্পানি আইনে ১ ব্যক্তির কোম্পানি গঠনের সুযোগ দেওয়া হলেও এখন পর্যন্ত কোনো কোম্পানি নিবন্ধিত হয়নি। এই ধরনের কোম্পানিকে উৎসাহ যোগাতে আগামী অর্থবছরে আয়করের হার কমানোর প্রস্তাব করা হয়েছে ঘোষিত বাজেটে। বর্তমানে এই ধরনের কোম্পানির করে হার ৩২ দশমিক ৫০ শতাংশ। এটি সাড়ে ৭ শতাংশ কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে আগামী অর্থবছরের বাজেটে।

নিচের সারণীতে তালিকাভুক্ত ও তালিকা-বহির্ভূত কোম্পানির করের তথ্য দেখানো হল-