ইসরায়েলি জাহাজে অস্ত্র বোঝাই করতে ইতালির বন্দরকর্মীদের ফের অস্বীকৃতি

ইসরায়েলি জাহাজে অস্ত্র বোঝাই করতে আবারও অস্বীকৃতি জানিয়েছেন ইতালির বন্দর শ্রমিকরা। নির্যাতিত ফিলিস্তিনি জনগণের প্রতি সংহতি জানিয়ে এ অস্বীকৃতি জানান তারা।

ইতালি থেকে অস্ত্র নিতে গত ১৫ মে প্রথমবার ব্যর্থ হওয়ার পর গত মঙ্গলবার ইহুদিবাদী দেশটি আবারও এখান থেকে জাহাজে করে সমরাস্ত্র নেওয়ার চেষ্টা করে। তবে এবারও ব্যর্থ হয়।

ইতালির উত্তরাঞ্চলীয় বন্দর রাভেন্নায় নোঙ্গর করা ইসরায়েলি জাহাজটি অস্ত্র নিয়ে ইহুদিবাদী দেশটির আসদোদ বন্দরে যাওয়ার কথা ছিল। কিন্তু এবারও বেঁকে বসেন ইতালির বন্দর শ্রমিকরা।

ইতালির ওই বন্দরের শ্রমিক ইউনিয়নের নেতা মারসেলো সানতারেলি বলেন, ফিলিস্তিনের অধিকৃত গাজা উপত্যকা ও পশ্চিম তীরে অব্যাহতভাবে মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ফিলিস্তিনিদের ওপর চলছে দখলদার বাহিনীর বর্বর ও পাশবিক আগ্রাসন।

তিনি বলেন, শরণার্থীশিবির, মিডিয়া হাউস, সাধারণ বাড়িঘর কিছুই রেহাই পাচ্ছে না। ইসরায়েলের এই আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। এ প্রতিবাদে সামিল হয়েছি আমরাও। ইসরায়েলের কাছে অস্ত্রের চালান সরবরাহে সহযোগিতা না করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

এর আগে গত ১৫ মে অস্ত্র ও গোলাবারুদ ভর্তি কয়েকটি কন্টেইনার জাহাজে তুলে দেওয়ায় ইতালির লিভোরনো শহরের বন্দর শ্রমিকদের বখশিস দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ সময় শ্রমিকরা জানতে পারেন যে, এসব কন্টেইনারে অস্ত্র ও গোলাবারুদ রয়েছে। এসব ইসরায়েলের বন্দরনগরী আশদোদে যাবে। এ দিয়ে নিরপরাধ ফিলিস্তিনিদের ওপর বর্বর হামলা চালানো হবে। বিষয়টি জানার পর পরই শ্রমিকরা সাফ জানিয়ে দেন, যত অর্থই দেওয়া হোক না কেন এই অস্ত্র তারা জাহাজে তুলবেন না তারা।

সূত্র: আরব নিউজ।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.