যুক্তরাজ্যে এক ডোজের ভ্যাকসিন অনুমোদন

মহামারি করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট আতঙ্ক ছড়াচ্ছে পুরো বিশ্বে। এ অবস্থায় করোনা সংক্রমণ প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের এক ডোজ ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে যুক্তরাজ্য।

শুক্রবার (২৮ মে) দেশটির মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) চতুর্থ ভ্যাকসিন হিসেবে এটির অনুমোদন দিয়েছে। ব্রিটিশ সরকারের আশা, এক ডোজের ভ্যাকসিনটি আগামী দিনগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রধানমন্ত্রী বরিস জনসন এই অনুমোদনকেও স্বাগত জানিয়েছেন। যুক্তরাজ্যে আতঙ্ক ছড়ানো করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা পেতে দেশটির তরুণরা এই ভ্যাকসিন নিতে আগ্রহ প্রকাশ করেছেন।

জনসন অ্যান্ড জনসনের কাছে ভ্যাকসিনটির দুই কোটি ডোজ অর্ডার দিয়েছে যুক্তরাজ্য।

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, মাঝারি থেকে গুরুতর করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে এই ভ্যাকসিনটি ৭২ শতাংশ কার্যকর। ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত টিকা। এটি সাধারণ ফ্রিজে রাখলেই চলে।

এদিকে, ইউরোপীয় মেডিসিন এজেন্সির টিকানীতি–বিষয়ক প্রধান মার্কো ক্যাভালেরি এক সংবাদ সম্মেলনে ১২ থেকে ১৫ বছরের শিশুদের জন্য ফাইজার–বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দেওয়ার কথা জানিয়েছেন। এত দিন পর্যন্ত ১৬ বছরের বেশি বয়সীদের জন্য এই টিকার অনুমোদন দিয়েছে ইইউ। আমস্টারডামভিত্তিক ইউরোপীয় মেডিসিন এজেন্সি বলছে, এই টিকা নেওয়ার পর প্রাপ্তবয়স্কদের মধ্যে তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

ইউরোপীয় ইউনিয়নের স্বাস্থ্যবিষয়ক কমিশনার স্টেলা কিরিয়াকাইডস টুইটে জানান, শিশুদের টিকা দেওয়ার বিষয়টি সরকার বাধ্যতামূলক করেনি। টিকা দেওয়া না–দেওয়ার সিদ্ধান্ত অভিভাবকেরা নেবেন।

ইউরোপীয় মেডিসিন এজেন্সির প্রধান এমার কুক বলেছেন, আগামী জুন মাসে শিশুদের টিকা দেওয়ার বিষয়টি অনুমোদন পাবে।
ট্রায়ালে ফাইজারের টিকা শিশুদের জন্য খুবই নিরাপদ বলে প্রমাণিত হয়েছে।
সূত্র: এএফপি।
অর্থসূচক/কেএসআর
  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.