যেভাবে চলবে পঞ্চম ও দশম শ্রেণির পাঠদান

নিজস্ব প্রতিবেদক

0
179

আগামী ১৩ জুন থেকে প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিকের পঞ্চম শ্রেণি, মাধ্যমিকের নতুন ও পুরাতন দশম শ্রেণির ক্লাস নেওয়া হবে সপ্তাহে ছয় দিন। আর প্রাথমিক ও মাধ্যমিকের অন্যান্য শ্রেণির ক্লাস প্রথমে একদিন করে নেওয়া হবে।

আজ বুধবার (২৬ মে) দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এসব তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে ১৩ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। সবাই তাদের দায়িত্ব পালন করবেন। আমাদের বার্তা হচ্ছে— ১৩ জুন থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবো।

এসময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, ‘আমরা আগেই সিদ্ধান্ত নিয়েছিলাম শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলে প্রথমে পঞ্চম শ্রেণির ক্লাস প্রতিদিন নেবো। আর অন্য শ্রেণির ক্লাসগুলো একদিন করে নেবো। শিক্ষামন্ত্রণালয়ের সিদ্ধান্তের সঙ্গেই ১৩ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মো. হাসিবুল আলম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদসহ সংশ্লিষ্টরা সংযুক্ত ছিলেন।

অর্থসূচক/কেএসআর