আটক হওয়ার পর প্রথমবার আদালতে সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি আদালতে উপস্থিত হয়ে শুনানিতে অংশ নিয়েছেন। সেনা অভ্যুত্থানের পর এই প্রথমবার আদালতে এলেন সু চি।

সূ চির আইনজীবী থৈ মং মাং-এর উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, সু চিকে সোমবার (২৪ মে) বেশ সুস্থ মনে হয়েছে। শুনানি শুরু হওয়ার আগে আইনজীবী দলের সঙ্গে ৩০ মিনিটের মতো কথা বলেন তিনি।

৭৫ বছর বয়সী সূ চি তার অন্য প্রায় চার হাজার নেতাকর্মীর মতো বন্দি আছেন। সেনাবাহিনী তার বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন আইন ভঙ্গ করে অবৈধভাবে ওয়াকিটকি কেনার অভিযোগ দায়ের করেছে।

সু চির আইনজীবী রয়টার্সকে বলেছেন, তিনি মানুষের সুস্বাস্থ্য কামনা করেছেন। বলেছেন আমাদের দল মানুষের জন্য তৈরি হয়েছিল। তাই মানুষ যতদিন পাশে থাকবে, পার্টি থাকবে।

এর আগে গতকাল রোববার মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লেইং জানান, অং সান সু চি ‘সুস্থ আছেন’। তিনি বলেন, অং সান সু চি সুস্থ আছেন। তিনি বাড়িতে আছেন এবং কয়েক দিনের মধ্যে আদালতে হাজির হবেন।

সেনাবাহিনী প্রধান এদিন আবারও দাবি করেন, দেশটির গত বছর নভেম্বরের নির্বাচনে জালিয়াতি করা হয়েছে। আর এই অভিযোগে সু চিকে গ্রেফতার করা হয়।

ওই নির্বাচনে জয়লাভ করে সু চির দল ন্যাশনাল লিগ আর ডেমোক্রেসি (এনএলডি)। তবে গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে সু চিকে গ্রেফতার করে জোরপূর্বক ক্ষমতা দখল করে জান্তা সরকার।

সূত্র: রয়টার্স।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.