ভারতে বাড়িতে করোনা পরীক্ষার টেস্ট কিট অনুমোদন

বাড়িতে বসেই করোনা পরীক্ষা করতে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) একটি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‌্যাট) কিটের অনুমোদন দিয়েছে। বুধবার (১৯ মে) এ সংক্রান্ত ছাড়পত্র দিয়েছে ভারতীয় সংস্থাটি।

আইসিএমআর’র বরাতে এনডিটিভি জানিয়েছে, যাদের শরীরে কোভিডের লক্ষণ রয়েছে তারা এই পরীক্ষা করতে পারবেন। কিভাবে এটি ব্যবহার করতে হবে, আর কারা এটি ব্যবহার করতে পারবেন তা নিয়ে একটি বিস্তারিত গাইডলাইন প্রকাশ করেছে আইসিএমআর।

র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টিংয়ের এই কিটের নাম কোভিসেল্ফটিএম (প্যাথোক্যাচ)। পুণের মাইল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড তৈরি করেছে এটি। এর মাধ্যমে কীভাবে পরীক্ষা করা যাবে তা বিস্তারিত জানানো হয়েছে এই সংক্রান্ত মোবাইল অ্যাপে।

গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরে সেই অ্যাপ পাওয়া যাবে বলে জানিয়েছে আইসিএমআর। করোনা পরীক্ষা সংক্রান্ত সেই তথ্য সরাসরি যুক্ত হবে একটি সার্ভারে। সেই সার্ভার আইসিএমআর’র কোভিড পরীক্ষা পোর্টালের সঙ্গে যুক্ত রয়েছে।

আইসিএমআর বলেছে, যেসব ব্যক্তির টেস্ট পজিটিভি এসেছে তাদের সত্যিকার পজিটিভ বলেই ধরা হবে আর বারবার টেস্ট করার দরকার নেই। লক্ষণযুক্ত যেসব ব্যক্তি র‍্যাপিড এন্টিজেন টেস্টে নেগেটিভ রেজাল্ট পাবেন তাদের দ্রুত ল্যাবরিটরি টেস্ট করাতে হবে।

ভারতের বিশেষজ্ঞদের ধারণা বাড়িতে করোনা টেস্ট কিট অনুমোদনের ফলে ল্যাবরেটরিতে পরীক্ষার ওপর চাপ কমবে। বিগত ২৪ ঘণ্টায় দেশটিতে ২০ লাখ ৮ হাজার ২৯৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। যদিও ভারতের দৈনিক নমুনা পরীক্ষার সক্ষমতা আরও বেশি। প্রতিদিন দেশটি ৩৩ লাখ নমুনা পরীক্ষা করতে পারে।

সূত্র: এনডিটিভি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.