এফএ কাপ জয়ের পর ফিলিস্তিনের পতাকা হাতে ‘বাংলাদেশি’ হামজা

লেস্টার সিটির ইংলিশ মিডফিল্ডার হামজা চৌধুরী ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলিদের নৃশংসতার বিরুদ্ধে এক অভিনব প্রতিবাদ জানিয়েছেন। চেলসির বিপক্ষে ইংলিশ ফুটবলের ঐতিহাসিক এফএ কাপের ফাইনাল জিতে ফিলিস্তিনের পতাকা উড়িয়ে সংহতি জানান তিনি।

হামজার জন্ম ও বেড়ে ওঠা ইংল্যান্ডে। দারুণ এই প্রতিভাবান তারকা খেলেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটির হয়ে। তবে বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ক রয়েছে। বাংলাদেশি বংশোদ্ভূত হওয়ায় এই দেশের মানুষদের কাছে বেশ পরিচিত হামজা। ২৩ বছর বয়সী এই মিডফিল্ডারই ‘বাংলাদেশের নাম’ উজ্জ্বল করলেন ইংলিশ ফুটবলে।

শনিবার (১৫ মে) রাতে চেলসিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো এফএ কাপ জিতেছে লেস্টার। ম্যাচের ৮২ মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামেন হামজা। ততক্ষণে এগিয়ে ব্রেন্ডন রজার্সের দল। জয়টাও মুঠোবন্দী করে ম্যাচ শেষে শিরোপা উৎসবে মেতে ওঠে লেস্টার।

আর সতীর্থ ফরাসি ডিফেন্ডার ওয়েসলি ফোফানাকে নিয়ে হামজা উদ্‌যাপনে মাতেন ফিলিস্তিনের পতাকা হাতে। ইংল্যান্ডের ঐতিহাসিক স্টেডিয়াম ওয়েম্বলিতে সমর্থন জানাতে ফিলিস্তিনের পতাকা ওড়ান তিনি। কখনো সতীর্থকে পাশে নিয়ে, কখনো দেশটির পতাকা গায়ে জড়িয়ে নেন হামজা। সাম্প্রতিক সময়ে ইসরায়েলের নৃশংসতার প্রতিবাদে ফিলিস্তিনের প্রতি এই সংহতি তার। এমনকি বিজয়ী মেডেল নেওয়ার সময়ও ফিলিস্তিনির পতাকা কাঁধে জড়ানো অবস্থায় দেখা যায় হামজাকে।

ইংলিশ মিডফিল্ডারের সংহতির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফিলিস্তিন দূতাবাসও। তারা তাদের অফিশিয়াল ফেসবুক পেজে হামজা-ফোফানার কয়েকটি ছবি পোস্ট করে লেস্টার সিটিকে শিরোপা জয়ের জন্য শুভেচ্ছা জানায়।

গাজাতে ইসরায়েলি সেনাবাহিনীর সহিংসতার বিপক্ষে শনিবার ইউরোপের প্রধান প্রধান শহর লন্ডন, বার্লিন, মাদ্রিদ ও প্যারিসে প্রায় ১০ হাজারের বেশি লোক প্রতিবাদ জানিয়েছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.