সাউথইস্ট ব্যাংক মিউচুয়াল ফান্ডের শেষ লেনদেন কাল

0
251

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক মিউচুয়াল ফান্ডের শেষ লেনদেন হবে আগামীকাল বুধবার (১২ মে)। ফান্ডটির ১০ বছরের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এটি আর স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত থাকবে না। তবে ইউনিটহোল্ডাররা চাইলে ফান্ডটির অবসান না ঘটিয়ে এটিকে বে-মেয়াদী (Open-end) ফান্ডে রূপান্তর করা হতে পারে।

সাউথইস্ট ব্যাংক মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, সাউথইস্ট ব্যাংক মিউচুয়াল ফান্ডের রূপান্তর বিষয়ে ইউনিটহোল্ডারদের মতামত জানতে আগামী ২৫ মে তাদের সভা আহ্বান করেছে ফান্ডের ট্রাস্টি। ইউনিটহোল্ডারদের ৭৫ শতাংশের মতামতের উপর নির্ভর করবে ফান্ডটি ভাগ্য। তারা যদি ফান্ডটিকে বেমেয়াদী ফান্ডে রূপান্তরের পক্ষে ভোট দেন তাহলে এটি বেমেয়াদী ফান্ডে রূপান্তরিত হবে। নইলে ফান্ডটির অবসায়ন ঘটবে। সেক্ষেত্রে এনএভির আলোকে ইউনিটহোল্ডাররা অর্থ ফেরত পাবেন। অন্যদিকে এটি বেমেয়াদী ফান্ডে রূপান্তর হলেও অন্যসব বেমেয়াদী ফান্ডের মতো এখানেও বিনিয়োগ প্রত্যাহারের সুযোগ থাকবে। চাইলে যে কোনো ইউনিটহোল্ডার অ্যাসেট ম্যানেজারের কাছে ইউনিট জমা দিয়ে প্রযোজ্য নিয়মে তার টাকা ফেরত নিতে পারবেন।

২০১১ সালের ১৬ মে সাউথইস্ট ব্যাংক মিউচুয়াল ফান্ড পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ফান্ডের আকার ৯০ কোটি ৭০ লাখ টাকা। এটি দেশের বাজারে খুব ভাল পারফর্ম করা গুটি কয়েক ফান্ডের একটি। গত ১০ বছরে এই ফান্ড বিনিয়োগকারীদেরকে লভ্যাংশ হিসেবে ৮৮ কোটি টাকা প্রদান করেছে। বাজারমূল্যে ফান্ডটির নিট সম্পদ মূল্য (এনএভি) ১৩৮ কোটি ৬০ লাখ টাকা। সাউথইস্ট ব্যাংক এই ফান্ডের স্পন্সর। আর এর ট্রাস্টি ও কাস্টোডিয়ান হিসেবে দায়িত্ব পালন করছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবি।