বাংলাদেশসহ ৪ দেশের ফ্লাইট চলাচলে কুয়েতের নিষেধাজ্ঞা

অর্থসূচক ডেস্ক

0
139

বাংলাদেশসহ চার দেশের যাত্রীবাহী বিমান প্রবেশে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত। তবে এসব দেশ থেকে কুয়েতে কার্গো বিমান পরিবহনে কোনো বাধা নেই। কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুনা এ খবর দিয়েছে।

কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (ওডিজিসিএ) গতকাল সোমবার বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার সরাসরি ফ্লাইট প্রবেশ বন্ধের ঘোষণা দেয়। ওডিজিসিএর বিবৃতিতে বলা হয়, এসব দেশের নাগরিকেরা কুয়েতে প্রবেশ করতে চাইলে তাদের অবশ্যই আগে অন্য কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

বার্তা সংস্থা কুনা জানায়, কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শেই ফ্লাইট বন্ধের এ সিদ্ধান্ত নেওয়া হয়। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গতকাল আরব আমিরাত আগামীকাল বুধবার থেকে এই চার দেশের ফ্লাইট নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। তবে আমিরাতও কার্গো বিমান পরিবহন চালু রাখার কথা জানায়।

কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রের উদ্ধৃতি দিয়ে আরবি দৈনিক আল-কাবাস জানায়, কুয়েতে গৃহকর্মীদের (২০ নম্বর ভিসা ধারক) ফিরিয়ে আনার সুবিধার্থে ‘বিল সালামা’ প্ল্যাটফর্মে পাঁচটি নতুন গন্তব্য যুক্ত করা হয়েছে। এগুলো হলো- সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি, দুবাই ও শারজাহ, ইথিওপিয়ার আদ্দিস আবাবা এবং তুরস্কের ইস্তাম্বুল। নিয়োগকর্তা এবং ট্রাভেল এজেন্সিগুলো এই পাঁচ গন্তব্য থেকে গৃহকর্মীদের ফিরে আসার জন্য ফ্লাইটের টিকিট দিয়ে প্যাকেজ বুক করতে পারে।

তবে সিভিল এভিয়েশন অধিদফতর গতকাল এমন অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, তারা কিছু যাত্রীকে দেশে আসার সময় করোনার পিসিআর পরীক্ষা করতে ছাড় দিয়েছে। সংস্থাটি তার টুইটার অ্যাকাউন্টে বলেছে যে, আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে কুয়েতে আগত প্রত্যেক ব্যক্তিকে করোনা ভাইরাস রোগমুক্তি প্রমাণে পিসিআর পরীক্ষা করতে হবে।

অর্থসূচক/কেএসআর