অক্সিজেন দিতে ৫ মিনিট দেরি, ১১ করোনা রোগীর মৃত্যু

অক্সিজেন সরবরাহ বিঘ্নিত হওয়ায় ভারতের অন্ধ্র প্রদেশের তিরুপাতি শহরের এক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) থাকা ১১ করোনা রোগীর মৃত্যু হয়েছে। ঘটনাস্থলের ধারণ করা ভিডিওতে দেখা গেছে রুইয়া হাসপাতালের কর্মীরা রোগীদের জীবন বাঁচাতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন। তবে সব চেষ্টা ব্যর্থ হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, অক্সিজেনের সিলিন্ডার ভরতে পাঁচ মিনিট দেরি হয়েছিল। তার জেরে একে একে মৃত্যুর কোলে ঢলে পড়ে ১১ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী। তারা সবাই আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।

এ ঘটনায় রাজ্যের মুখ্যমন্ত্রী জগন রেড্ডি উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন।

চিত্তুরের জেলাশাসক এম হরি নারায়ণ জানিয়েছেন, সরকারি রুইয়া হাসপাতালে অক্সিজেনের সিলিন্ডার ভরতে পাঁচ মিনিট দেরি হয়েছিল। কিছুক্ষণের জন্য কমে গিয়েছিল অক্সিজেনের চাপ। তার ফলে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে।

তিনি বলেন, পাঁচ মিনিটের মধ্যে আবারও অক্সিজেনের জোগান শুরু হয়েছিল। এখন সবকিছু স্বাভাবিক আছে। সেই কারণে আরও প্রাণহানি এড়ানো গেছে।

এম হরি নারায়ণন আরও বলেন, তামিলনাড়ু থেকে অক্সিজেন ট্যাংকার আসতে বিলম্ব হওয়ায় এই সমস্যা হয়। হাসপাতালে ১১০০টি বেড রয়েছে। এর মধ্যে ১০০ জন রোগী আইসিইউয়ে এবং ৪০০ জনের অক্সিজেন লাগছে।

প্রসঙ্গত, অন্ধ্রপ্রদেশে গত এক সপ্তাহ ধরেই দৈনিক আক্রান্তের সংখ্যা ২১-২২ হাজারের ঘরে ঘোরাফেরা করছে। প্রতিদিন ১০০-র কাছাকাছি প্রাণহানির পাশাপাশি রাজ্যটিতে সক্রিয় রোগীর সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়িয়েছে।

করোনা ভাইরাসের মহামারির প্রাণঘাতী দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে ভারত। আর এই সময়ে মেডিক্যাল অক্সিজেন সংকট দেশটির একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর আগে দিল্লির কয়েকটি হাসপাতালেও অক্সিজেন সংকটে করোনা রোগীদের মৃত্যুর ঘটনা ঘটে।

সূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.