মাইক্রোওয়েভ ওভেনে ঈদের সুস্বাদু ডেজার্ট

বছর ঘুরে আবার এলো খুশির ঈদ। দীর্ঘ এক মাস সংযম এবং ত্যাগের সাধনার পর ঘরে ঘরে আনন্দের বার্তা বয়ে আনে এই ঈদুল ফিতর। কিন্তু, কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে দেশব্যাপী চলছে লকডাউন। গতবারের মতো এ বছরও তাই সীমিত পরিসরে হবে ঈদ উদযাপন। করোনা যাতে ঘরবন্দি জীবনে ঈদের আনন্দ উদযাপনে বাঁধা হয়ে দাঁড়াতে না পারে, সেজন্য পরিবারের সকলে মিলে ঘরেই তৈরি করতে হবে ঈদের আমেজ।

ভোজনরসিক বাঙালির যেকোন উৎসবেই চাই বিশেষ খাবার আয়োজন। আর ঈদে প্রিয়জনদের জন্য একটু ভিন্ন স্বাদের খাবার তৈরির মধ্যেও রয়েছে ভিন্ন ধরনের আনন্দ। লকডাউনের মধ্যে অনেকেই ইউটিউবে রান্নার ভিডিও টিউটোরিয়াল দেখে নানা পদের খাবার তৈরি করছেন আর অনেকেই পরিকল্পনা করছেন ঈদে পরিবারের জন্য বিশেষ কিছু করার।

সহজে যেকোন রান্না ও ডেজার্ট তৈরির জন্য যেসব ইলেক্ট্রনিকস পণ্য সবচেয়ে বেশিপ্রয়োজন হয়, তার মধ্যে অন্যতম মাইক্রোওয়েভ ওভেন। উৎসবের এই দিনে বাড়ির সবার জন্য দ্রুততম সময়ে ও সহজে বিভিন্ন উপাদেয় ডেজার্ট তৈরিতে মাইক্রোওয়েভ ওভেনের জুড়ি মেলা ভার।

ঈদে বাসার মাইক্রোওয়েভ ওভেনে তৈরি করতে পারবেন এমন দুইটি সুস্বাদু ডেজার্টের রেসিপি চলুন জেনে নেয়া যাক।

মালাই কেক

উপকরণ (কেকের জন্য):  ডিম (৩টা), চিনি (১ কাপ), ময়দা (১ কাপ), বেকিং পাউডার (১ চা চামচ), তেল/বাটার (আধা কাপ)

উপকরণ (মালাইয়ের জন্য): তরল দুধ (আড়াই কাপ), পাউডার /গুঁড়া দুধ (১ কাপ)

প্রস্তুত প্রণালী

কেক: কেক তৈরির জন্য প্রথমে ব্যাটার তৈরি করে নিতে হবে। আর এর জন্য ডিম, চিনি, ময়দা, তেল এবং বেকিং পাউডার একটি পাত্রে নিয়ে ভালো ভাবে মিশিয়ে ব্যাটার তৈরী করতে হবে। এরপর একটি ওভেনপ্রুফ পাত্র নিয়ে সেটায় তেল ব্রাশ করে ব্যাটারটা পাত্রে ঢালতে হবে। এক্ষেত্রে চাইলে পার্চমেন্ট পেপার ব্যবহার করা যেতে পারে। এবার ওভেনকে ৩৫০ ডিগ্রি ফারাইনহাইট অথবা ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১০/১৫ মিনিট প্রিহিট করে নিতে হবে। এরপর প্যানসহ ব্যাটারটা ওভেনে বেক করতে হবে ৩০/৩৫ মিনিট এর মতো।

মালাই:

মালাইয়ের জন্য চুলায় একটি পাত্রের মধ্যে দুধ নিয়ে এতে ২/৩ টা এলাচ দিয়ে নেড়েচেড়ে গরম করতে হবে। গরম হলে এর মধ্যে গুঁড়ো দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ ১০/১৫ মিনিট নেড়ে নেড়ে জাল দিয়ে ঘন করতে হবে। কেকটা ওভেন থেকে বের করে চারকোণা করে কেটে নিতে হবে। এরপর মালাইটা কেকের ওপর ঢেলে ২/৩ ঘন্টা রেখে ঠান্ডা করে বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

উমালি

উপকরণ: বনরুটি (২টি), তরল দুধ (২ কাপ), কনডেন্সড মিল্ক (১ টেবিল চামচ), ক্রিম (২ টেবিল চামচ), চিনি (আধা কাপ), বাদাম কুচি (২ চা চামচ), কিসমিস (২ চা চামচ), খেজুর

প্রস্তুত প্রণালী:

প্রথমে চপিং বোর্ডে বনরুটিগুলো স্লাইস করে কেটে নিতে হবে। একটি বাটিতে তরল দুধ নিয়ে এতে কনডেন্সড মিল্ক, ক্রিম, চিনি নিয়ে ভালোভাবে মেশাতে হবে। এরপর যে পাত্রে পরিবেশন করবেন সে পাত্রে প্রথমে এক লেয়ারে বনরুটির স্লাইস দিবেন, তার উপর দুধের মিশ্রণ ও বাদাম কুচির লেয়ার দিবেন, এরপর আবার বনরুটির লেয়ার দিয়ে তার উপর বাদাম কুচি, খেজুর, কিসমিস দিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ৩ মিনিট বেক করে নিন। ব্যাস! তৈরি হয়ে গেল মজাদার অ্যারাবিয়ান ডেজার্ট উমালি।

ঘরে একটি ভালো মানের মাইক্রোওয়েভ ওভেন থাকলে ঈদ কিংবা যেকোন উৎসবে ঝটপট ডেজার্ট তৈরি বেশ সহজ ও ঝামেলাহীন।

ঈদ উপলক্ষে সিঙ্গারের মাইক্রোওয়েভ ওভেন কেনা যাবে বিভিন্ন আকর্ষণীয় মূল্যছাড়ে ৬,৪৯০ টাকা থেকে ১৬,৯২১ টাকার মধ্যে। ঘরে বসে সিঙ্গারের যে কোনো পণ্য কেনার সুবিধার্থে ‘ওয়ান কল, দ্যাটস অল’সেবা চালু করেছে। এই সেবার মাধ্যমে গ্রাহক ১৬৪৮২ নাম্বারে কল করে ২৪ ঘণ্টার মধ্যে তার পছন্দের পণ্য ঘরের দোরগোড়ায় পেয়ে যাবেন। ক্রেতারা চাইলে অনলাইনে মাইক্রোওয়েভ ওভেন অর্ডার করতে পারবেন এবং এক্ষেত্রে পেয়ে যাবেন বিনামূল্যে হোম ডেলিভারি সুবিধা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.