আবারও লন্ডনের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক

0
163

দ্বিতীয় মেয়াদে যুক্তরাজ্যের রাজধানীর লন্ডনের মেয়র পদে নির্বাচিত হয়েছেন সাদিক খান। লেবার পার্টির এই প্রার্থী প্রায় ১১ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়েছেন প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী শন বেইলিকে। ২০১৬ সালে সাদিক খান ইউরোপের কোনো রাজধানী নগরীর প্রথম মুসলিম মেয়র নির্বাচিত হয়েছিলেন।

বিবিসি জানায়, পুরো নির্বাচনী প্রক্রিয়াতেই সাদিক খান এগিয়ে ছিলেন। সাদিক খান ১২ লাখ ৬ হাজার ৩৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির প্রার্থী শন বেইলি পেয়েছেন ৯ লাখ ৭৭ হাজার ৬০১ ভোট। তৃতীয় স্থানে থাকা গ্রিন পার্টির প্রার্থী সায়ান বেরির প্রাপ্ত ভোট এক লাখ ৯৭ হাজার ৯৭৬। তবে ২০১৬ সালের মতো এবার সাদিক খান রেকর্ড সৃষ্টিকারী ভোট পেতে ব্যর্থ হয়েছেন।

সাদিককে অভিনন্দন জানিয়ে পরাজিত প্রার্থী বেইলি বলেন, পুনর্নির্বাচিত মেয়র সবকিছুর জন্য সরকারের ওপর দোষারোপ থেকে বিরত থাকবেন বলে তার আশা।

এই বিজয়ের মাধ্যমে রাজধানী লন্ডনে নিজেদের অধিপত্য ধরে রেখেছে লেবার পার্টি, লন্ডন অ্যাসেম্বলিতেও তারা সবচেয়ে বড় দল হিসেবে জায়গা ধরে রেখেছে। লন্ডনের নয়টি আসনে জিতেছে লেবার প্রার্থীরা, বাকি পাঁচটি আসন পেয়েছে কনজারভেটিভরা।

১৯৭০ সালের ৮ অক্টোবর সাউথ লন্ডনে পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খানের জন্ম। তার বাবা আমানুল্লাহ ও মা সেরুন ১৯৬৮ সালে পাকিস্তান থেকে লন্ডন যান। সাদিক খানের স্ত্রীর নাম সাদিয়া। তাদের দু’মেয়ে রয়েছে।

অর্থসূচক/কেএসআর