সিনেমায় খলনায়কের হাতে কখনো আইফোন থাকে না কেন

এ পর্যন্ত যত চলচ্চিত্র দেখেছেন তার কোনটাতে খলনায়কের হাতে আইফোন পেয়েছেন? এককথায় উত্তর না। আর কোনো চরিত্রের হাতে যদি আইফোন দেখেন, তবে ধরে নিতে পারেন তিনি কোনোভাবেই খলনায়ক নন। চলচ্চিত্রের কোনো পর্যায়ে আপাতদৃষ্টিতে তাকে খলনায়ক মনে হলেও শেষমেশ তাকে ভালো চরিত্রে দেখা যাবে।

এর কারণ জানিয়েছেন হলিউডের বিখ্যাত পরিচালক ও কাহিনিকার রায়ান জনসন। ২০১৯ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্র ‘নাইভস আউট’ নিয়ে আলোচনার সময় তিনি বলেন, পর্দায় অ্যাপল তাদের পণ্য দেখানোর অনুমতি দেয়। তবে জুড়ে দেয় বড় একটি শর্ত, ক্যামেরার সামনে খলনায়কের হাতে কখনো আইফোন দেখানো যাবে না।

মার্কিন সাময়িকী ভ্যানিটি ফেয়ারের ইউটিউব চ্যানেলে প্রচারিত সে ভিডিওতে জনসন ‘নাইভস আউট’ চলচ্চিত্রের একটি দৃশ্যের খুঁটিনাটি আলোচনা করেন। একপর্যায়ে তিনি বলেন, জানি না এটা আমার বলা উচিত কি না, কারণ পরবর্তী থ্রিলার সিনেমা লেখার সময় এটা আমাকে কাবু করে ফেলবে। তবু আমি বলব, কারণ, এটা খুবই মজার।

এরপর যোগ করেন, চলচ্চিত্রে আপনাকে আইফোন ব্যবহারের অনুমতি দেবে অ্যাপল। তবে ক্যামেরায় খল চরিত্রের হাতে তা থাকতে পারবে না। আপনি যদি কোনো রহস্যমূলক চলচ্চিত্র দেখেন, তবে এটা খুব গুরুত্বপূর্ণ। চলচ্চিত্র নির্মাতারা নিশ্চয় এখন আমাকে খুন করতে চান (হাসি)।

অ্যাপল কেন খলনায়কের হাতে আইফোন তুলতে দেবে না, তা তো পরিষ্কার। খল চরিত্রের মাধ্যমে নিজেদের পণ্যের প্রচারণা চালাতে চায় না প্রতিষ্ঠানটি। একইভাবে, কোমল পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো তাদের জনপ্রিয় ব্র্যান্ডের ক্যানগুলো বড় পর্দায় কখনোই ডাস্টবিনে ছুড়ে ফেলার দৃশ্য দেখাতে দিতে চায় না।

অর্থসূচক/কেএসআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...