হেফাজত নেতা জাকারিয়া নোমান গ্রেফতার

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় বিলুপ্ত কমিটির প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজীকে গ্রেফতার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।

আজ বুধবার (০৫ মে) বিকালে কক্সবাজারের চকরিয়া থেকে চট্টগ্রাম জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ তাকে গ্রেফতার করে। চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হাসান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হাটহাজারীতে সহিংসতার ঘটনায় ইন্ধনদাতা হিসেবে তার নাম রয়েছে। এ ছাড়া হেফাজতের সাবেক আমির আহমদ শফীকে হত্যার অভিযোগে করা মামলায় পিবিআইর তদন্তেও তার নাম রয়েছে। জাকারিয়াকে চট্টগ্রামে নিয়ে আসা হচ্ছে।

এর আগে গত ২৮ এপ্রিল রাতে নগরীর লালখান বাজারের জামিয়াতুল উলুম আল ইসলামিয়া মাদ্রাসা থেকে হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক হারুন ইজহারকে গ্রেফতার করে র‌্যাব।

এদিকে, মঙ্গলবার (০৪ মে) রাতে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসার শিক্ষক ও হেফাজত মহাসচিব নুরুল ইসলামের নেতৃত্বে একটি দল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করে। ওই সময় তারা গ্রেফতার নেতা–কর্মীদের মুক্তি, ধরপাকড় বন্ধসহ চার দফা লিখিত দাবি দেন মন্ত্রীকে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরবিরোধী কর্মসূচিকে কেন্দ্র করে গত ২৬ মার্চ ঢাকার বায়তুল মোকাররম মসজিদ এলাকায় সংঘর্ষ হয়। এ ঘটনার জেরে ওই দিনই চট্টগ্রামের হাটহাজারী ও পটিয়ায় সহিংসতার ঘটনা ঘটে। হাটহাজারীতে পুলিশের সঙ্গে হেফাজতে ইসলামের কর্মীদের সংঘর্ষে চারজন নিহত হন।

সে সময় পটিয়া ও হাটহাজারী থানায় হামলা, ভূমি কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে পৃথক সাতটি মামলা হয়। এসব মামলায় ৪ হাজার ৩০০ জনকে আসামি করা হয়।

পরে গত ২২ এপ্রিল হেফাজতের নেতা-কর্মীদের আসামি করে পৃথক তিনটি মামলা করে হাটহাজারী থানা-পুলিশ। এর মধ্যে দুই মামলায় হেফাজতের বিলুপ্ত কমিটির আমির জুনায়েদ বাবুনগরীকে আসামি করা হয়। তিন মামলায় আসামি করা হয় তিন হাজার জনকে। এর মধ্যে ১৪৮ জনের নাম উল্লেখ করা হয়।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.