তীব্র গরমে দুর্বিষহ যন্ত্রণার শিকার দেশ

নিজস্ব প্রতিবেদক

0
141
ফাইল ছবি

গত কয়েকদিন ধরে চলমান দাবদাহ আজও বয়ে যাচ্ছে দেশজুড়ে। ৮ বিভাগেই এ অবস্থা বিরাজমান। ফলে গত কয়েকদিনের মতো আজও দেশবাসীকে তীব্র গরমের দুর্বিষহ যন্ত্রণার শিকার হতে হচ্ছে। তপ্ত রোদে অতীষ্ঠ জীবন। এই অবস্থায় বৃষ্টির কোনও সুখবর নেই আবহাওয়া অধিদফতরের কাছে।

তবে আজ রংপুর ও সিলেট বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি হতে পারে। তাও তাতে গরম খুব একটা কমবে না; বরং তাপপ্রবাহ আগের মতোই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতার।

আজ সকাল থেকে বিকাল পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ও শ্রীমঙ্গলে, ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় আজ ৩৮, ময়মনসিংহে ৩৭, চট্টগ্রামে ৩৪, সিলেটে ৩৬ দশমিক ৫, রংপুরে ৩৬ দশমিক ৪, খুলনায় ৩৭ দশমিক ২ এবং বরিশালে ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘গ্রীষ্মে তাপমাত্রা বেশিই থাকে। এতে করে আকাশে মেঘও জমছে। মাঝে মাঝে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। তবে টানা বৃষ্টি না হলে এই তাপপ্রবাহে ভূপৃষ্ঠ যে পরিমাণ উত্তপ্ত হয়েছে, তা খুব বেশি কমবে না। আগামী মাসে ঝড়-বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে। এতে মাঝে মাঝে তাপমাত্রা কম থাকতে পারে।’ তিনি জানান, আগামীকাল দেশের উত্তরাঞ্চলের দিকে, ঢাকা বিভাগের আশেপাশের এলাকায় বৃষ্টি হতে পারে। এতে কিছুটা তাপমাত্রা কমতে পারে।

আবহাওয়া অধিদফতারের পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের বেশিরভাগ অঞ্চলের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট ও রংপুর বিভাগের দুই-এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

অর্থসূচক/এমএস