দিনের শুরুতেই দুই সেঞ্চুরিয়ানকে ফেরালেন তাসকিন

প্রথম দুই দিন পাল্লেকেলেতে ছড়ি ঘুরিয়েছে বাংলাদেশ। তবে এরপর থেকেই শুরু হয়েছে শ্রীলঙ্কার রাজত্ব। শেষ দিনে আজ তাই ড্রয়ের সম্ভাবনাই বেশি উঁকি দিচ্ছে এই টেস্টে। এরপরও অবশ্য হারের শঙ্কা থেকে যাচ্ছে। তবে শেষদিন সকালেই টাইগার শিবিরে কিছুটা স্বস্তি এনে দিয়েছন তাসকিন।

কারণ, অবশেষে ভাঙল দিমুথ করুনারাত্নে ও ধনঞ্জয় ডি সিলভার ম্যারাথন জুটি। পাল্লেকেলে টেস্টের পঞ্চম দিনের শুরুতেই ধনঞ্জয়কে ফিরিয়ে বাংলাদেশ দলে স্বস্তি ফিরিয়েছেন ডানহাতি পেসার তাসকিন আহমেদ। শুধু তাই নয়, পরপর দুই ওভারে দুই সেঞ্চুরিয়ানকেই আউট করে দিয়েছেন তিনি।

তবে জুটি ভাঙলেও বাংলাদেশের করা ৫৪১ রান টপকে গেছে শ্রীলঙ্কা। ধনঞ্জয় ফেরার পর অধিনায়ক দিমুথ করুনারাত্নে একপ্রান্ত আগলে রেখে দলকে লিড এনে দেন। তবে খানিক পর তাকেও সাজঘরের পথ দেখান তাসকিন। করুনারাত্নে ২৪৪ ও ধনঞ্জয় করেছেন ১৬৬ রান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫৬ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ৫৪৭ রান। তারা এখন এগিয়ে ৬ রানে। মারমুখী ব্যাটিংয়ে আজ দিনের প্রথম ৭ ওভারেই ৩৫ রান করে ফেলেছে লঙ্কানরা। তবে পাশাপাশি দুই সেট ব্যাটসম্যানের উইকেট হারিয়ে খানিক ব্যাকফুটেও চলে গেছে তারা।

আলোকস্বল্পতার কারণে শনিবার ২২ ওভার কম খেলা হয়। তাই আজকের খেলা শুরু হয়েছে ১৫ মিনিট আগে। দিনের শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন দুই অপরাজিত ব্যাটসম্যান করুনারাত্নে ও ধনঞ্জয়। আগেরদিনের ৩ উইকেটে ৫১২ রানের সঙ্গে প্রথম তিন ওভারেই যোগ করে ফেলেন ১৮ রান।

তবে দিনের পঞ্চম ওভারে নিজের বোলিংয়ে বৈচিত্র আনেন তাসকিন। ফলে প্রথম তিন বল খেলতে সমস্যা হয় ধনঞ্জয়ার। চতুর্থ বলটি অফস্ট্যাম্পের বাইরে পেয়ে হাত খোলার চেষ্টা করলে সেটি তার ব্যাটের ভেতরের কানায় লেগে আঘাত হানে স্ট্যাম্পে। ফলে সমাপ্তি ঘটে ২৯১ বলে ১৬৬ রানের ইনিংসের।

এখানেই শেষ নয়, নিজের পরের ওভারে আরেক সেট ব্যাটসম্যান করুনারাত্নেকেও ফেরান তাসকিন। বাউন্সারে মিড উইকেটে পুল খেলতে চেয়েছিলেন করুনারাত্নে। কিন্তু মিস টাইমিংয়ে ধরা পড়ে যান নাজমুল হোসেন শান্তর হাতে। ফলে শেষ হয়ে যায় ৬৯৮ মিনিটের ম্যারাথন ইনিংস। তার ব্যাট থেকে এসেছে ক্যারিয়ার সেরা ২৪৪ রানের ইনিংস।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.