ইরাকে করোনা হাসপাতালে আগুন, নিহত ২৩

ইরাকের একটি করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডে কমপক্ষে ২৩ জনের মৃত্যু হয়েছে। রাজধানী বাগদাদে ওই দুর্ঘটনা ঘটেছে। এতে আরও অন্তত ১২ জন অগ্নিদগ্ধ হয়েছেন।

শনিবার (২৪ এপ্রিল) রাতে বাগদাদের ইবনে খতিব হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। হাসপাতাল সূত্র বলছে, ওই হসপাতালে সংরক্ষণ করে রাখা অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণে আগুনের সূত্রপাত।

ইরাকের স্বাস্থ্যখাত বেশ ভঙ্গুর। হাসপাতালগুলোতেও প্রয়োজনীয় সেবা পাওয়া কঠিন। এমন পরিস্থিতিতে করোনায় আরও বিপর্যস্ত হয়ে পড়েছে দেশটি।

এএফপি জানায়, হাসপাতালে আইসিইউর পাশে ৩০ রোগীর স্বজনরা অপেক্ষা করছিলেন, সেখানেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপর আগুন আরও কয়েকটি ফ্লরে ছড়িয়ে পড়ে।

বাগদাদের গভর্নর মোহাম্মদ জাবের এ ঘটনা তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয়কে একটি কমিশন গঠন করার নির্দেশ দিয়েছেন।

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল কাধিমি এই ঘটনাকে ‘ভয়াবহ দুর্ঘটনা’ বলে উল্লেখ করেছেন। তিনি এই ঘটনার দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছেন।

দেশটির বেসামরিক প্রতিরক্ষা বিভাগের প্রধান মেজর জেনারেল কাধিম বোহান রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উদ্ধারকর্মীরা ১২০ জন রোগীর মধ্যে ৯০ জন এবং তাদের স্বজনদের উদ্ধার করতে সক্ষম হয়েছেন। কমপক্ষে ৩০ জন রোগী ইন্টেন্সিভ কেয়ার ইউনিটে ছিলেন।

২০২০ সালের ফেব্রুয়ারিতে ইরাতে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। দেশটিতে এখন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ২৫ হাজার ২৮৮ জন। আর মৃত্যু হয়েছে ১৫ হাজার ২১৭ জনের।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.