অবশেষে দেশের বাইরে মুমিনুলের সেঞ্চুরি

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন ফের ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ। আর ব্যাটিংয়ে নেমে নিজের টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি হাঁকিয়েছেন মুমিনুল হক। তবে দেশের বাইরে এই প্রথমবার সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি।

টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি করতে ২২৪ বল খরচ হলো তার। শ্রীলঙ্কার বিপক্ষে এটি তার চতুর্থ সেঞ্চুরি এবং দেশের বাইরে প্রথম। এত দিন ঘরের মাঠে সবচেয়ে বেশি সেঞ্চুরি থাকলেও দেশের বাইরে সেঞ্চুরি না থাকা ক্রিকেটারদের তালিকায় মুমিনুল ছিলেন শীর্ষে। দেশের বাইরে সেঞ্চুরি না থাকা ক্রিকেটারদের তালিকায় আছেন রোহিত শর্মা, চান্দু বরদে, মারনেস লাবুসেন ও স্ট্যানলি জ্যাকসনের মত ক্রিকেটাররা।

মুমিনুলের সেঞ্চুরির পরপরই দেড়শ পূরণ করেছেন নাজমুল হোসেন শান্ত। আগের দিনই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকে আরেকটি মাইলফলকে নিয়ে গেছেন বাঁহাতি ব্যাটসম্যান। একই সঙ্গে জুটির ডাবল সেঞ্চুরিও হয়ে গেছে তাদের। ফলে দ্বিতীয় দিনে কোনও উইকেট না হরিয়ে স্কোরবোর্ড বাড়িয়ে নিচ্ছেন তারা।

ক্যান্ডি টেস্টের প্রথম ইনিংসে ১১৬ ওভারে বাংলাদেশের স্কোর ২ উইকেটে ৩৭৭।

প্রথম দিন শেষে শান্ত জানিয়েছিলেন, নতুন দিন নতুন করে শুরু করতে চান তারা। লক্ষ্যের কথা জানাতে গিয়ে বলেছিলেন, ইনিংস যত লম্বা করা যায়। ক্যান্ডি টেস্টের দ্বিতীয় দিনে সেই কথার প্রতিধ্বনি শান্ত ও মুমিনুল হকের ব্যাটিংয়ে। ঠান্ডা মাথায় পরিস্থিতি ও বল বিবেচনা করে ব্যাট করে যাচ্ছেন দুই ব্যাটসম্যান।

স্বভাবতই উইকেট অক্ষত রেখে স্কোর বাড়িয়ে নিচ্ছেন শান্ত ও মুমিনুল। প্রথম দিনের ২ উইকেটে ৩০২ রান নিয়ে নতুন দিন শুরু করে মুমিনুল পেয়েছেন সেঞ্চুরি, আর শান্ত পেয়েছেন ১৫০ ছাড়ানো ইনিংস।

ক্যান্ডি টেস্ট দিয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়েছেন শান্ত। ব্যর্থতার বৃত্ত ভেঙে নিজেকে ফিরে পাওয়াটা সহসাই হারাতে চান না তিনি। তাই তার লক্ষ্য, যত বেশি সময় ব্যাট করে ইনিংস লম্বা করা যায়। তবে প্রথম দিন শেষে জানিয়ে গিয়েছিলেন, দ্বিতীয় দিনে তাদের জন্য কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। কারণ দিনের শেষভাবে এসে লঙ্কান বোলাররা তাদের বেশ ভুগিয়েছে। তবে কোনও বিপদ ছাড়াই এগিয়ে যাচ্ছেন তারা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.