করোনা টিকার উৎপাদন বাড়াতে পেটেন্ট উন্মুক্তের দাবি

মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় আঘাতে বিপর্যস্ত বিশ্ব। এ অবস্থায় করোনা ভ্যাকসিনের উৎপাদন বাড়াতে ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে চিকিৎসকদের আন্তর্জাতিক দাতব্যসংস্থা এমএসএফ। সংস্থাটি বলছে, ধনী দেশগুলো সায় দিলে টিকার পেটেন্ট সাময়িকভাবে উন্মুক্ত করা সম্ভব।

ইতোমধ্যে ভারত এবং দক্ষিণ আফ্রিকা থেকে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের কাছে একটি প্রস্তাব গেছে। আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) ভার্চুয়ালি এ বিষয়ে আলোচনা করবে সংস্থাটির সদস্য দেশগুলো।

পেটেন্টের দাবি ত্যাগে যারা আহ্বান জানাচ্ছেন তারা বলছেন, সাময়িকভাবে এটি করা হলে বিশ্বজুড়ে বিভিন্ন কোম্পানি বেশি বেশি করোনার টিকা উৎপাদন করতে পারবে।

এই প্রস্তাব অধিকাংশ দেশ স্বাগত জানালেও যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বিরোধিতা করছে।

আসল বিষয় হচ্ছে, করোনা টিকা নিয়ে ধুন্ধুমার রাজনীতি চলছে। কে কার আগে আবিষ্কার করবে এবং বাজার দখল করবে, তা নিয়ে পরাশক্তিগুলো টিকাযুদ্ধে লিপ্ত। প্রতিদিনই টিকা নিয়ে নিত্যনতুন তথ্য আসছে। ওষুধ কোম্পানি, গবেষণা প্রতিষ্ঠানগুলো বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে টিকার পেছনে।

এ পর্যন্ত টিকা তৈরির কাজে সব থেকে এগিয়ে আছে ব্রিটেন, চীন ও যুক্তরাষ্ট্র। তালিকায় যোগ হয়েছে রাশিয়াও। দেশগুলোর মধ্যে চীন সবার আগে টিকার পেটেন্ট করে। অর্থাৎ ওই টিকাটি চীনের অনুমতি ছাড়া অন্য কোনো দেশ উৎপাদন করতে পারবে না।

যুক্তরাষ্ট্র যে টিকা তৈরি করেছে, তার পেটেন্ট উন্মুক্ত করতে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে খোলা চিঠি দিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সাবেক রাষ্ট্র ও সরকারপ্রধানসহ নোবেলজয়ী বিশিষ্টজনরা। টিকা আরো সহজলভ্য করার স্বার্থে টিকার পেটেন্ট উন্মুক্ত করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বুদ্ধিবৃত্তিক সম্পত্তি সংরক্ষণের আইন কার্যকর না করতে বাইডেনের প্রতি এই আহ্বান জানান তারা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.