ইনস্টাগ্রামের এসব ফিচার সম্পর্কে জানেন কি?

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামের জনপ্রিয়তা ক্রমশই বাড়ছে। ব্যবহারকারীদের সুবিধার খাতিরে নতুন নতুন ফিচারও যোগ করছে প্রতিষ্ঠানটি। তবে চোখের সামনেই থাকা বেশকিছু ফিচারের কার্যকারিতা সম্পর্কে আমরা অনেকেই জানি না। একনজরে দেখে নেওয়া যাক এই তালিকায় কী কী ফিচার রয়েছে।

আতশ কাচের চিহ্ন
মোবাইল ফোনে ইনস্টাগ্রাম অ্যাপ খুললেই নিচের অংশে দেখা যায় একটি আতশ কাচের চিহ্ন, যার অর্থ ওই জায়গায় ক্লিক করলে সার্চের অপশন পাবেন। এই চিহ্ন একটু বেশি সময় ট্যাপ করে রাখলে সরাসরি সার্চবার খুলে যাবে। সেই সঙ্গে লাস্ট সার্চের পাশাপাশি ‘টপ সার্চ’ (আপনার সার্চিং অনুযায়ী) দেখতে পাওয়া যায়।

সুইচ করার শর্টকাট
ব্যবহারকারীদের অনেকের ইনস্টাগ্রামে একাধিক অ্যাকাউন্ট থাকে। সেক্ষেত্রে একটা অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সুইচ করার জন্যও শর্টকাট রয়েছে। প্রোফাইল ট্যাবের ওপর দুবার ট্যাপ করলেই এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সুইচ করা যায়। কয়েক দিন আগেই এই ফিচার যুক্ত হয়েছে ইনস্টাগ্রামে।

প্রথম পোস্টে ফেরা
ইনস্টাগ্রাম ফিড স্ক্রল করার সময় হঠাৎ একদম প্রথম পোস্টে ফিরতে চাইলেন। তাহলে ‘হোম’ আইকনে ক্লিক করলেই সরাসরি আপনি প্রথমে পৌঁছে যাবেন। ব্যাক স্ক্রল করে পিছিয়ে যাওয়ার দরকার নেই।

ভিডিও না খুলেও দেখা
ইনস্টাগ্রাম ফিডে হামেশাই ছবির সঙ্গে ভিডিও আসতে থাকে। যদি আপনি কোনও ভিডিও না খুলে দেখতে চান, তাহলে সেই ব্যবস্থাও রয়েছে। ভিডিওর থামনিলে ইমেজ অর্থাৎ ভিডিও না চলা অবস্থায় যে ছবি আসছে তার ওপর প্রেস করে হোল্ড করে রাখুন। এমনটা করলে ভিডিও না খুলেও দেখতে পাবেন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.