করোনা আতঙ্কে টোকিও অলিম্পিক বর্জন উ. কোরিয়ার

স্পোর্টস ডেস্ক

0
64

করোনা মহামারিতে বদলে গেছে অনেক কিছুই। বাদ যায়নি ক্রীড়াঙ্গনও। স্থগিত হয়েছে বিভিন্ন টুর্নামেন্ট, নিজেদের নাম সরিয়ে নিয়েছে অনেক দেশ। এবার এই তালিকায় যুক্ত হলো উত্তর কোরিয়ার নাম।

করোনা ভাইরাস আতঙ্কে আসছে টোকিও অলিম্পিকে অংশ নিচ্ছে না উত্তর কোরিয়া। এমন ঘোষণা দিয়ে দেশটি জানিয়েছে, কোভিড-১৯ থেকে নিজ দেশের অ্যাথলেটদের রক্ষা করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উত্তর কোরিয়ার ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, আমাদের অলিম্পিক কমিটি ৩২তম অলিম্পিকে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে চলমান স্বাস্থ্য সংকটে খেলোয়াড়দের রক্ষা করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পিয়ংইয়ং জানিয়েছে, তাদের দেশে এখন পর্যন্ত কোনো করোনা রোগী নেই। অবশ্য বিশেষজ্ঞরা এমন মন্তব্যের সঙ্গে একমত নয়।

গত বছরের জুনে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল টোকিও অলিম্পিক। কিন্তু করোনা ভাইরাসের কারণে এক বছর পিছিয়ে এই বছরের জুলাইয়ে হওয়ার কথা রয়েছে।

১৯৮৮ সালের পর এই প্রথম কোনো অলিম্পিক গেমসের আসর থেকে নাম সরিয়ে নিয়েছে উত্তর কোরিয়া। সেবার কোল্ড ওয়ারের কারণে সিউলে অনুষ্ঠিত অলিম্পিকে অংশ নেয়নি দেশটি।

এই সিদ্ধান্তের ফলে অবশ্য প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে নতুন সম্পর্ক গড়া হচ্ছে না উত্তর কোরিয়ার। কেননা এই গেমসের মাধ্যমেই দক্ষিণ কোরিয়া আশা করেছিল দু’দেশের সীমান্ত সমস্যার সমাধান হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান।

অর্থসূচক/কেএসআর